জেলা সিভিল সার্জন কার্যালয়ে নিরাপদ মাতৃত্ব দিবস পালন

0

‘মা ও শিশুর জীবন বাঁচাতে স্বাস্থ্য কেন্দ্রে যেতে হবে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে নিরাপদ মাতৃত্ব দিবস-২০২২ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

রোববার (২৯ মে) বিকালে ৩টায় র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে ইয়ং পাওয়ার ইন স্যোশাল এ্যাকশন- ইপসার সহযোগিতায় ও জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সংক্ষিপ্ত আলোচনা সভা সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, প্রশিক্ষিত ধাত্রীর সঙ্কট রয়েই গেছে। শহরাঞ্চলে হাসপাতাল ও ক্লিনিকভিত্তিক সন্তান প্রসবের মাত্রা বৃদ্ধি পেয়েছে। কিন্তু গ্রামাঞ্চলে অদক্ষ ও অপ্রশক্ষিত ধাত্রী দিয়েই চলছে সন্তন প্রসবের মতো ঝুঁকিপূর্ণ কাজ।

তিনি আরো বলেন, গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে সকল নারীর জন্য নিরাপদ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পারলে নিরাপদ মাতৃত্ব দিবস সফল হবে। মাতৃমৃত্যুর ৫৫ ভাগ মৃত্যুই ২৪ ঘন্টার মধ্যে ঘটে থাকে। প্রাক গর্ভধারণ ও গর্ভকালীন যত্নের বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। অপ্রয়োজনীয় সিজারিয়ান এড়িয়ে চলতে হবে।

সভায় অন্যান্য বক্তারা বলেন, ঝুঁকিপূর্ণ মায়ের ক্ষেত্রে গর্ভধারণ পরীক্ষা করতে হবে। প্রতিটি গর্ভবতী মায়ের প্রসব পরিকল্পনা সম্পন্ন করতে হবে। আয়রন, ফলিক এসিড এবং ক্যালসিয়াম গর্ভকালীন সময় নিশ্চিত করা দরকার। গর্ভকালীন সময় কমপক্ষে চারবার প্রশিক্ষিত ধাত্রী দ্বারা মানসম্মত এএনসি সেবা দিতে হবে। ঝুঁকিপূর্ণ গর্ভবতী মায়ের ক্ষেত্রে অবশ্যই জরুরী প্রসব সেবা কেন্দ্রে প্রসব করাতে হবে। মিডওয়াইফারি শিক্ষা ও সেবার ক্ষেত্র বাড়াতে হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm