`মায়ের দেয়া বাসায় তৈরী টিফিন খাবো, বাইরে খোলা ও অস্বাস্থ্যকর খাবার বর্জন করবো’

0

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে শুরু হয়েছে দুইদিন ব্যাপী `মায়ের দেয়া বাসায় তৈরী টিফিন খাবো, বাইরে খোলা ও অস্বাস্থ্যকর খাবার বর্জন করবো’ শিরোনামে নিরাপদ খাদ্য বিষয়ক প্রচারণা কর্মসূচি।

রোববার (৪ সেপ্টেম্বর) কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজিত হয় এই কর্মসূচি।

এতে বক্তারা বরেন, আগামীর প্রজন্মকে সুস্থ, সবল রাখতে এবং মেধাবী হিসাবে গড়ে তুলতে নিরাপদ খাদ্যের বিকল্প নেই। কারণ ভেজাল ও জাঙ্কফুড জাতীয় খাবার গ্রহণের কারণে শিশুরা অমনোযোগী, বখাটে, স্থুল ও রোগাক্রান্ত হচ্ছে। আবার ধুলাবালি, দুষিত পানি ব্যবহার ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী খাবার গ্রহণের কারনে ডায়রিয়া, পেটের পীড়া, জন্ডিস, হাপানি, ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগসহ নানা প্রাণঘাতি রোগের আক্রমণ ক্রমাগত বাড়ছে। আর জাঙ্কফুডে প্রয়োজনীয় খাদ্য-পুষ্টি থাকেনা। এসব খাবারে থাকে চর্বি, চিনি ও লবনের আধিক্য।

তারা বলেন,আলুর চিপস, ক্যান্ডি, পিৎজা, বার্গার, চমুসা, সিঙ্গারা, ফুসকা, কোমল পানীয়তে প্রচুর পরিমাণে পরিশোধিত কার্বোহাইড্রেড, চর্বি ও সোডিয়াম থাকায় অস্বাভাবিক স্থুলতা, বিভিন্ন দীর্ঘমেয়াদী রোগ- ডায়বেটিস, ক্যান্সার, কার্ডিওভাসকুলার ডিজিস, লিভার রোগের সংক্রমণ প্রচন্ড আকারে বাড়ছে। তাই এখনই সময় ‘জাঙ্কফুড়কে না বলুন আর মায়ের দেয়া বাসায় তৈরী খাবারকে হ্যাঁ বলুন’।

এই কর্মসুচিতে সভাপতিত্ব করেন কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ সিরাজুল ইসলাম। ক্যাব বিভাগীয় সংগঠক জহুরুল ইসলাম ও ক্যাব যুব গ্রুপের আইন সম্পাদক মিনা আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, বিশেষ অতিথি ছিলেন জেলা নিরাপদ খাদ্য অফিসার নাজমুস সুলতানা সীমা, বিশিষ্ট শিক্ষাবিদ, পরিবেশবিদ ও মুক্তিযোদ্ধা ড. ইদ্রিস আলী, ক্যাব বিভাগীয় সাধাণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু।

আলোচনায় অংশ নেন ক্যাব মহানগরের সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব কর্নেলহাট থানা সভাপতি ডা. মাসবাহ উদ্দীন তুহিন, সদরঘাট থানা সভাপতি শাহীন চৌধুরী, ক্যাব চাঁন্দগাও থানা সভাপতি মো. জানে আলম, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি চৌধুরী কেএনএম রিয়াদ, ক্যাব মহানগরের সভাপতি আবু হানিফ নোমান, ক্যাব যুব গ্রুপের সাধারণ সম্পাদক অংসাহ্লা মার্মা, যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সিনিয়র সহ-সভাপতি নিলয় বর্মন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সুজন, প্রচার সম্পাদক ইমদাদুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক রাসেল উদ্দীন, দপ্তর সম্পাদক আবুল কালাম ও সদস্য নাঈম মুহাম্মদ নিশান প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm