দুর্গম পাহাড়ের ২১ পরিবারের পানির অভাব ঘুচাল চিলড্রেনস হেভেন

0

বান্দরবানের লামা উপজেলায় পোপা মৌজার অধীনস্থ মাংখাই পাড়াতে বিশুদ্ধ পানির সুব্যবস্থা করে দিল চিলড্রেনস হেভেন নামে একটি ভলান্টিয়ার ও বেসরকারি উন্নয়ন সংস্থা।

দুর্গম এলাকা মাংখাই পাড়াতে ২১ পরিবার দীর্ঘদিন ধরে বিশুদ্ধ পানির অভাবে পাহাড়ি ঝিরি থেকে পানি ব্যবহার করছেন বলে জানান এলাকার স্থানীয় কার্বারি মাংখাইক ম্রো।

অন্যদিকে একই এলাকার স্থানীয় ইউপি সদস্য জানান, তার বাজেট বাস্তবায়িত না হওয়ার কারণে তিনি উন্নয়নমূলক কোনো কাজ বা পানির ব্যবস্থা করতে না পারায় তারা দীর্ঘদিন যাবত ঝিরি থেকে পানি ব্যবহার করছেন। যার ফলে পাড়ায় নানা ধরনের রোগ দেখা দেয় এবং প্রায় সময় বাচ্চারা অসুস্থতাজনিত সমস্যায় ভোগেন।

বিশেষ করে বর্ষার সময়ে ডায়রিয়া, চর্মরোগজনিত সমস্য লেগেই থাকে। গত বাজেটে সরকারি পর্যায়ে বাঁধ দিয়ে জমাটবদ্ধ করে পানির ব্যবস্থা করা হলেও গত বর্ষায় সেটি নষ্ট হয়ে যায় এবং পরবর্তীতে কোনো প্রকার উদ্যোগ নেওয়া হয়নি স্থানীয় সরকারের পক্ষ হতে।

চিলড্রেনস হেভেন নামক ভলান্টিয়ার সংস্থা থেকে বিশুদ্ধ পানির নলকূপ পেয়ে পাড়ার কার্বারি জানান, এতে করে তাদের অনেক উপকার হবে। পাড়ার রোগবালাই কমে যাবে এবং বিশুদ্ধ সুফল ভোগ করতে পারবেন।

অন্যদিকে চিলড্রেনস হেভেনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ২নং লামা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মিন্টু কুমার এবং ভবিষ্যতে যেকোনো প্রকার কাজে সংস্থাটির পাশে থাকবেন বলে আশ্বাস দেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm