দেশ-বিদেশের দুই শতাধিক গবেষকের অংশগ্রহণে চুয়েট পুরকৌশলের সম্মেলন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের আয়োজনে পুরকৌশল বিষয়ের অগ্রগতি শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে দেশ-বিদেশের দুই শতাধিক শিক্ষাবিদ, গবেষক ও প্রকৌশলীর মিলন মেলা বসছে আগামী ২১ ডিসেম্বর (বুধবার)। এটি চুয়েট পুরকৌশল বিভাগের ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন। এবারের সম্মেলনে ১৫১টি গবেষণাপত্র উপস্থাপন হবে।

সোমবার (১৯ ডিসেম্বর) বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান। এ সময় পুরকৌশল বিভাগের প্রভাষক মো. আসিফুর রহমানও উপস্থিত ছিলেন।

ড. বশির জিসান বলেন, সম্মেলনে পুরকৌশলের উপর বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের প্রায় দুই শতাধিক শিক্ষক, প্রকৌশলী, গবেষক অংশ নিচ্ছেন। ১৫১টি গবেষণাপত্রসহ পুরকৌশলের ৪ জন কি-নোট স্পিকারের গবেষণা উপস্থাপনের জন্য মোট ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কী-নোট সেশনে এই সম্মেলনটি সাজানো হচ্ছে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। এতে গেস্ট অব অনার হিসেবে থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হক।

সম্মেলনের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে ড. বশির জিসান বলেন, বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিত করা এবং এর মাধ্যমে নতুন ধারণা বিনিময়, নলেজ শেয়ার করা এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো অন্বেষণ করা। ICACE-২০২২ অংশগ্রহণকারীদেরকে তাদের জ্ঞান এবং দক্ষতা শেয়ার করার জন্য একটি অসামান্য আন্তর্জাতিক প্ল্যাটফর্ম প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে।
এই সম্মেলন ছাত্র এবং তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলির সাথে পরিচিত হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করে যা তাদের ক্যারিয়ার, তাদের নিজ নিজ প্রতিষ্ঠান এবং সামগ্রিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্প্রদায়কে এগিয়ে নিতে সাহায্য করবে।

আগামী ২২ ডিসেম্বর কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়র এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সাইন্টিফিক ও টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

উক্ত সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানসহ সম্পূর্ণ অনুষ্ঠানটি শেখ কামাল বিজনেস ইনকিউবেটর, চুয়েটে অনুষ্ঠিত হবে। উক্ত সম্মেলনটিতে স্পন্সর করেছে জিপিইএচ ইস্পাত।

মন্তব্য নেওয়া বন্ধ।