দেশ সেরা নিউরোলজিস্ট হতে চান মেডিকেলে প্রথম হওয়া রাফসান

ছোটবেলা থেকেই অদম্য মেধাবী রাফসান জামান ছিলেন পড়ালেখার বিষয়ে ছিলেন অত্যন্ত সিরিয়াস। তাকে পড়াশোনার জন্য কখনো চাপাচাপি করতে হয় নি। সবসময় নিজের পড়া নিজেই গুছিয়ে নিয়েছেন। শিক্ষা জীবনের প্রতিটি ধাপেই করেছে ঈর্ষণীয় ফলাফল। অদম্য মেধাবী ও পরিশ্রমী এই তরুণ আরও একবার তার মেধার স্বাক্ষর রাখলেন। সদ্য প্রকাশিত সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় সারাদেশে প্রথম হয়ে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছেন রাফসান।

মেধাবী এই তরুণ জানিয়েছেন তার স্বপ্নের কথা। তিনি বলেন, ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল ডাক্তার হওয়ার। সে লক্ষেই আমি ধীরে ধীরে নিজেকে প্রস্তুত করছিলাম। এসএসসি পাশ করে কলেজে ওঠার পর আমি একাডেমিক পড়াশোনার পাশাপাশি মেডিকেলের ভর্তির পড়াও এগিয়ে নিচ্ছিলাম। এইচএসসি শেষে আমি আমার সর্বোচ্চ পরিশ্রম করেছিলাম। এবং আমি তার ফলাফল পেয়েছি।

তিনি বলেন, আমার নিউরোলজি নিয়ে পড়ার ইচ্ছা। আমার স্বপ্ন আমি একদিন দেশসেরা নিউরোলজিস্ট হব। দেশের সুনাম বৃদ্ধি করব। আমার যাবতীয় চেষ্টা পরিশ্রম যেন সবসময় মানুষের কল্যাণেই হয় সেই কামনা করি।

চট্টগ্রাম নগরের হালিশহর কে-ব্লকের বাবা-মা ও এক বোনের সঙ্গে থাকেন তিনি। বাবা একেএম শামসুজ্জামান সিটি গ্রুপের ডেপুটি জেনারেল ম্যানেজার। রাফসান রাজশাহী ক্যাডেট কলেজ থেকে এসএসসি ও এইচএসসি সম্পন্ন করেন। দুটিতেই তিনি বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন জিপি-এ ৫ পেয়েছেন।

প্রথম হওয়ার অনুভূতি জানিয়ে রাফসান বলেন, ‘আমি সবসময় আত্মবিশ্বাসী ছিলাম যে আমি মেডিকেলে ভর্তির সুযোগ পাব। কিন্তু প্রথম যে হয়ে যাব সেটা কখনো কল্পনাও করিনি। এই ফলাফলের জন্য আমি আল্লাহর নিকট কৃতজ্ঞ।
আমার মা-বাবা আমার জন্য অনেক কষ্ট করেছেন। তারাও আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা। আমি আমার মা-বাবা ও দেশের জন্য ভাল কিছু করে যেতে চাই।

রাফসান বলেন, আমি কখনোই স্মার্টফোনের প্রতি আশক্ত ছিলাম না। আমার যে ফেইসবুক একাউন্টটি ছিল সেটিও আমি মেডিকেলে ভর্তির প্রস্তুতি নেয়ার সময় ডিএকটিভ করে দিয়েছিলাম। এখনও আমার কোনো স্মার্টফোন নেই। প্রস্তুতি নেয়ার সময় যখন আমার গুরুত্বপূর্ণ কিছু জানার প্রয়োজন পড়তো তখন বাবার ফোন থেকেই তা দেখে নিতাম।

মন্তব্য নেওয়া বন্ধ।