পদত্যাগের ঘোষণা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

0

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি ফেব্রুয়ারির শুরুতে পদত্যাগ করবেন এবং পুনরায় নির্বাচনে অংশগ্রহণ করবেন না। আজ বৃহস্পতিবার তিনি এই ঘোষণা দেন।

ঘোষণার পর আবেগী কণ্ঠে আরডার্ন বলেন, প্রধানমন্ত্রী হিসেবে সাড়ে ৫ বছর কঠিন ছিল। আমিও একজন মানুষ। আমাকেও পদ থেকে সরে যাওয়া প্রয়োজন।

এক সংবাদ সম্মেলনে ৪২ বছর বয়সী এই প্রধানমন্ত্রী বলেন, ‘এই গ্রীষ্মে, আমি শুধু একটি বছরের জন্য নয়, আরও একটি মেয়াদে দায়িত্বে থাকার জন্য বিভিন্ন উপায় খুঁজে বের করার আশা করেছিলাম। কারণ এই বছরের জন্য এটিই প্রয়োজন। তবে আমি তা করতে পারিনি।’

‘আমি জানি এই সিদ্ধান্তের পরে পদত্যাগের আসল কারণ কী তা নিয়ে অনেক আলোচনা হবে…। তবে মূল কারণ হলো ৬ বছর ধরে কিছু বড় চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার পর, আমি একজন মানুষ।’

‘রাজনীতিবিদরা মানুষ। যতক্ষণ সম্ভব আমরা যা কিছু দিতে পারি তা দেই। তারপর সরে যাওয়ার সময় আসে। আর আমার জন্য এখন সরে যাওয়ার সময়,’ তিনি যোগ করেন।

ক্ষমতাসীন নিউজিল্যান্ডের লেবার পার্টির নতুন নেতৃত্বের জন্য আগামী রোববার ভোট হবে। যিনি দলের নেতা নির্বাচিত হবেন তিনি পরবর্তী সাধারণ নির্বাচন পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী হিসেবে আরডার্নের মেয়াদ শেষ হবে ৭ ফেব্রুয়ারি এবং ১৪ অক্টোবর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm