পরিবেশের ১২টা বাজানো সালেহ স্টিল বন্ধ করলো জেলা প্রশাসন

চট্টগ্রাম নগরীর নাসিরাবাদ শিল্প এলাকায় অবস্থিত সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার কালো ধোঁয়ায় পরিবেশের ক্ষতির করার অভিযোগ দীর্ঘ দিনের। গত বছর অক্টোবরে জেলা প্রশাসনের অভিযানের মুচলেকা দিয়েছিল উৎপাদনে পরিবেশ ক্ষতিগ্রস্থ হবে না। কিন্তু চোরে না শোনে ধর্মের কাহিনী।
কারখানা থেকে অনবরত কালো ধোঁয়ায় অতিষ্ট এলাকাবাসী পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসনের কাছে একাধিক অভিযোগ দায়ের করেন।

এলাকাবাসীর অভিযোগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অভিযোগের প্রেক্ষিতে সোমবার (১৫ মে) বিকেল ৪টায় জেলা প্রশাসন অভিযান পরিচালন করেন। অভিযানে নেতৃত্ব দেন চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা। অভিযানে ৫ লাখ টাকা জরিমানা করা হয় কারখানা মালিককে। এছাড়া বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা চট্টগ্রাম খবরকে বলেন, অভিযানের সময় পরিবেশের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পড়তে দেখা যায়। কারখানার সার্বিক অবস্থা খুবই নাজুক হিসেবে প্রতীয়মান হয়। মোবাইলে কোর্টে সহায়তাকারী পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন কারখানাটিকে পরিবেশের জন্য হুমকি স্বরূপ আখ্যায়িত করেন এবং লিখিত অভিযোগ গঠন করেন। পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এ কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। কারখানা কর্তৃপক্ষকে ৫ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করা হয় এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

পরিবেশের ১২টা বাজানো সালেহ স্টিল বন্ধ করলো জেলা প্রশাসন 1
অভিযানে নেতৃত্ব দেন চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা

তিনি আরও বলেন, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান স্যারের কঠোর নির্দেশে পরিচালিত এ মোবাইল কোর্টে পরিবেশ অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ ও সিএমপি সহায়তা করে। পরিবেশ ধ্বংসকারী যেকোন কার্যক্রমের বিরুদ্ধে জেলা প্রশাসন চট্টগ্রাম বরাবরই তৎপর এবং ভবিষ্যতে এ ধরনের অভিযান আরও পরিচালিত হবে।

এক প্রশ্নের জবাবে চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানা বলেন, পরিবেশ সম্মত উৎপাদন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে। পরিবেশের নিরাপত্তা নিশ্চিত হলে তখন উৎপাদনে যেতে পারবে।

গত অক্টোবরে কারখানাটিকে সতর্ক করে জরিমানা করা হয়েছিল। তখন কারখানা কর্তৃপক্ষ পরিবেশ সম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে বলে মুচলেকা দিয়েছিল। কিন্তু পূনরায় তারা কালোধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দেওয়া অব্যাহত রাখে।
এর আগে ২০১৭ সালের মে মাসে সালেহ স্টিলসহ ৪টি কারখানা বন্ধ করে দিয়েছিল পরিবেশ অধিদপ্তর। কিন্তু তাদের কালো ধোঁয়া নিয়ন্ত্রণ করে উৎপাদনের নিশ্চয়তা এখনো দেখাতে পারেনি বলে আবারও সিলগালা করা হলো।

মন্তব্য নেওয়া বন্ধ।