পানিতে ডুবে দেশে ১৬৭১ শিশুর মৃত্যু, সবচেয়ে বেশি চট্টগ্রাম জেলায়

২০২২ সালে বাংলাদেশে পানিতে ডুবে ১ হাজার ৬৭১ শিশুর মৃত্যু হয়েছে বলে দাবি করছে সমাজ ও স্বেচ্ছাসেকমূলক সংগঠন শিশুদের জন্য ফাউন্ডেশন। মারা যাওয়া এসব শিশুদের মধ্যে ৬২.৩৬ শতাংশ ছেলে এবং ৩৭.৬৪ শতাংশ মেয়ে রয়েছে।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৫১টি সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্যের উপর জরিপ করে তারা এই সংখ্যা প্রকাশ করেছে। সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছে শূন্য থেকে পাঁচ বছর বয়সী শিশু ৯৬০ জন যা মোট মৃতের ৫৭.৪৮ শতাংশ।

মৃত্যুর কারণ হিসেবে সংগঠনটি মৃগী রোগী, আঘাত ও দুর্ঘটনা জনিত মৃত্যু, সাঁতার না জানা, অসচেতনতা এই চারটি কারণ চিহ্নিত করেছে।

সোমবার (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে টাঙ্গাইল শহরের শিশুদের জন্য ফাউন্ডেশন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে পানিতে ডুবে শিশু মৃত্যু রোধ প্রকল্পের সমন্বয়কারী মুবাশ্বির খান জানান, সবচেয়ে বেশি শিশু মৃত্যুর ঘটনা ঘটে চট্টগ্রাম জেলায়। সেখানে ১৩২ জন পানিতে ডুবে মারা যায়। এরপরই নেত্রকোনা জেলায় ৬৭ জন মারা গেছেন। এছাড়া কক্সবাজারে ৬৫ জন, চাঁদপুরে ৫৫ জন, সুনামগঞ্জ ৫৪ জন শিশু মানিতে ডুবে মারা গেছে।

তিনি আরও জানান, যতোগুলো পানিতে ডুবে মৃত্যুর ঘটনা ঘটেছে এর মধ্যে ৬২.৫ শতাংশর জন্য দায়ী অসচেতনতা। এমনও দু-একটি ঘটনা দেখা গেছে, যেখানে বালতি কিংবা পাতিলের পানিতে ডুবেও শিশুর মৃত্যু ঘটেছে। মা-বাবা বা শিশুর দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি যখন কাজে ব্যস্ত থাকেন বা বিশ্রামরত থাকেন তখনই সিংহ ভাগ শিশুর মৃত্যু ঘটে। বিশেষ করে সকালে কাজের সময় থেকে শুরু করে দুপুরের বিশ্রামের সময় পর্যন্ত সবচেয়ে বেশি শিশু মৃত্যুর রেকর্ড করা হয়েছে।

পানিতে ডুবে দেশে ১৬৭১ শিশুর মৃত্যু, সবচেয়ে বেশি চট্টগ্রাম জেলায় 1
সংবাদ সম্মেলনে জানানো হয়, সাঁতার না জানার কারণে পাঁচ বছরের উপরে ৩১.০৭ শতাংশ শিশুর মৃত্যু ঘটেছে। যা দ্বিতীয় সর্বোচ্চ কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সবচেয়ে বেশি শিশু মারা গেছে সেপ্টেম্বর মাসে ২২৮ জন, দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটে জুলাই মাসে ২০০ জন এবং সবচেয়ে কম মৃত্যুর ঘটনা ঘটে ফেব্রুয়ারি মাসে ৬৫ জন। যা থেকে বোঝা যায় শীতকালের চেয়ে বর্ষা বা তুলনা মূলক গরমের সময় পানিতে ডুবে মৃতের সংখ্যা বৃদ্ধি পায়।

শহরের তুলনায় গ্রামের শিশুরা নদী, পুকুর বা ডোবায় গোসল করতে গিয়ে বেশি মৃত্যু বরণ করতে দেখা গেছে। শহরের মারা যাওয়া বেশির ভাগ শিশুই পাঁচ বছরের উপরের এবং এবং সিংহ ভাগ সাঁতার না জানার কারণে পানিতে ডুবে মারা যায়।

মন্তব্য নেওয়া বন্ধ।