পারকি সৈকতে পরিচ্ছন্নতা অভিযান

0

কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে বঙ্গোপসাগরের প্রাণ প্রকৃতির অপরূপ পারকি সমুদ্র সৈকতে সৌন্দর্য ফিরিয়ে আনতে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে চট্টগ্রাম বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য ও স্থানীয় চেয়ারম্যান এম এ কাইয়ূম শাহ্। রবিবার (১৫ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত এ অভিযান চলে।

অভিযানে অংশ নেন ইউপি সদস্য মোহাম্মদ কামাল উদ্দিন, আবদুল কাইয়ুম, উদ্যোক্তা মোহাম্মদ হাসান, সহকারী মোহাম্মদ ইমরানসহ সৈকতে৷ দোকানদার, গ্রামপুলিশ, এলজিইডি কর্মীরা ও স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের সদস্যরা।

সৈকতের শতাধিক ঝাউবিথী কেটে ফেলা, বালু উত্তোলন, মাছের ঘেরের পানি বের করতে সৈকতের বাঁধ কাটা, সৈকতের মাটি কেটে নিয়ে অন্য জমিতে বাঁধ নির্মাণসহ নানা অবৈধ কাজে পুরো সৈকতে সৌন্দর্য নস্ট হয়ে তৈরী হয়েছে ময়লার স্তুপ।

এছাড়াও বালু উত্তোলন কাজে ব্যবহৃত কয়েকশ ফুটের পাইপ বসানো হয়েছে সৈকতের বুকে। পাইপ নেওয়ার জন্য কাটা হয়েছে বেড়িবাঁধও। দক্ষিণ পাড়ে মাছের ঘেরের পানি বের করার জন্য কেটে ফেলা হয়েছে বাঁধ। বন বিভাগের নিলামে কাটা ঝাউবিথীর গাছের গোড়া পড়ে আছে সৈকতের বিভিন্ন স্থানে। এখানে-সেখানে ছড়িয়ে-ছিটিয়ে আছে ময়লা-আবর্জনা। এতে সৈকতের সৌন্দর্য নষ্ট হচ্ছে। মুখ ফিরিয়ে নিচ্ছেন পর্যটকেরা।

চট্টগ্রাম বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য ও স্থানীয় চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্ বলেন, পারকি সৈকত দক্ষিণ চট্টগ্রামসহ পুরো চট্টগ্রামের ভ্রমণ পিপাসুদের কাছে একটি আকর্ষণীয় পর্যটন স্পট। এটি রক্ষা করা আমাদের দায়িত্ব।

তিনি আরো বলেন, পর্যটকদের কাছে অনুরোধ করবো, বিচের সৌন্দর্য রক্ষা করতে নিজেদের সচেতন হতে। যত্রতত্র প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট ফেলে সৈকতের সৌন্দর্য না করার জন্য।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।