পুরকৌশলের ৩৫ গবেষণাপত্র নিয়ে সাদার্নে আন্তর্জাতিক সম্মেলন

দেশ-বিদেশের খ্যাতিমান সিভিল ইঞ্জিনিয়ার ও গবেষকদের ৩৫টি গবেষণাপত্র নিয়ে চট্টগ্রামের সাদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক সম্মেলন। ৭ ও ৮ জানুয়ারি ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই) শিরোনামে সম্মেলনটি হবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কনফারেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী। কনফারেন্সের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন উপ—উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী ও রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক। এ সময় উপস্থিত ছিলেন কনফারেন্স সেক্রেটারি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রকৌশলী ফাতেমাতুজ জাহারাসহ বিভাগের শিক্ষকবৃন্দ।

৭ জানুয়ারি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল,এমপি। বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক, উপ—উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী এবং ট্রেজারার অধ্যাপক সরওয়ার জাহান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও কনফারেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী । ৮ জানুয়ারি সমাপণীতে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের(ইউজিসি) সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

সম্মেলনে স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভারনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা হবে বলে জানান কনফারেন্স সেক্রেটারি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রকৌশলী ফাতেমাতুজ জাহারা।

জানা গেছে, বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে বিশ্বের বিভিন্ন অঞ্চলে কর্মরত সিভিল ইঞ্জিনিয়ার এবং গবেষকবৃন্দ গবেষণা নিবন্ধ লিখেছেন এই কনফারেন্সের জন্য। এই কনফারেন্স উপলক্ষে দেশি বিদেশি গবেষকদের প্রচুর গবেষণা পত্র জমা পড়ে। এর মধ্যে যাচাই বাছাইয়ের পর ৩৫টি গবেষণা প্রবন্ধ নির্বাচন করা হয়েছে যা এই কনফারেন্সে পঠিত হবে এবং কনফারেন্সের প্রসিডিং বইয়ে ছাপানো হয়েছে।

দুইদিনব্যাপি এই কনফারেন্সে ৩টি কি—নোট সেশন , ১টি ইনভাইট টক ও ৫টি টেকনিক্যাল সেশন থাকছে। ৩টি কি—নোট সেশন এর প্রত্যেকটিতেই দেশের এবং বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদ এবং প্রকৌশলীবৃন্দ আমন্ত্রিত অতিথি হিসেবে প্রবন্ধ উপস্থাপন করবেন। সম্মেলনের ১ম দিনের কি—নোট স্পিকার হিসেবে আর্থকোয়াক রিস্ক ইন বাংলাদেশ বিষয়ের উপর অনলাইনে প্রবন্ধ উপস্থাপন করবেন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) উপাচার্য অধ্যাপক ড.জাহাঙ্গীর আলম।

সম্মেলনের ১ম দিনের ২য় কি—নোট সেশনে পটেনশিয়াল এপ্লিকেশন অব ক্লাইমেট ফোরকাস্ট ইন সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন আমিরিকার পানি ও জলবায়ু বিষয়ক গবেষক ড. মো. রাশেদ চৌধুরী। এরপর আমন্ত্রিত অতিথি হিসেবে ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর বক্তব্য রাখবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মইনুল ইসলাম। উক্ত দিনে এনভায়রনমেন্টাল ও কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ক দুইটি সেশন একই সাথে পাশাপাশি অনুষ্ঠিত হবে।

সম্মেলনের ২য় দিনে কি—নোট সেশনে স্ট্র্যাকচারাল হেলথ মনিটরিং বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. এন এইচ এম কামরুজ্জামান সরকার। ওই দিন এনভায়রনমেন্টাল, জিওটেকনিক্যাল ও ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ক সেশনগুলো অনুষ্ঠিত হবে।

সম্মেলনে পুরকৌশল বিভাগের বিভিন্ন বিষয়ের উপর দেশ এবং বিদেশের খ্যাতিমান বিশেষজ্ঞরা প্রবন্ধ পাঠ করবেন এবং আলোচনায় অংশ নিবেন। দুই দিনব্যাপী উক্ত আন্তর্জাতিক সম্মেলনে প্লাটিনাম স্পন্সর হিসেবে প্রতিবারের মতে এবারও সহযোগিতা করেছে বাংলাদেশ স্টিল রি—রোলিং মিলস লিমিটেড(বিএসআরএম)।

এই সম্মেলনের মাধ্যমে তরুণ প্রকৌশলী এবং বিজ্ঞানীরা নিত্য—নতুন ধারণার ও গবেষণার সাথে পরিচিত হবেন যা সৃজনশীল বিকাশ ও দেশ গঠনে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করছেন আয়োজকরা।

মন্তব্য নেওয়া বন্ধ।