পেশাগত জীবনে এগিয়ে যেতে অন্যতম সহায়ক ইন্টার্নশিপ

0

বিশ্ববিদ্যালয় জীবনের গোড়াতেই পেশাগত অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের ভাবনা থাকে শিক্ষার্থীদের। এ সময় একাডেমিক পড়াশোনার পাশাপাশি অভিজ্ঞ পেশাজীবীদের সংস্পর্শে আসা, বিভিন্ন সফটস্কিল আত্মস্থ করা জরুরি। শিক্ষার্থীদের এ ধরনের সুযোগ তৈরি করে দিতে কাজ করছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব।

নানা ধরনের কার্যক্রমের অংশ হিসেবে ‘ফিউচারস্কেপস’ শীর্ষক এক সেমিনার সিরিজ শুরু করেছে ক্লাবটি। ২০ মার্চ রবিবার বিকেল ৩টায় অনুষ্ঠিত হয়ে গেলো এ সিরিজের প্রথম সেমিনারটি।

ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পর্ষদে কর্মরত পেশাজীবীরা এতে অংশ নেন এবং শিক্ষার্থীদের সাথে নিজেদের অভিজ্ঞতা, ইন্টার্নশিপ ও চাকরিদাতা হিসেবে প্রাতিষ্ঠানিক প্রত্যাশাগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

অতিথিরা হলেন হেড অব প্রিভিলেজড ব্রোকারেজ ফরিদ উদ্দিন চৌধুরী, হেড অব ইম্পেরিয়াল ব্রোকারেজ মিসবাহুস সুয়ালাহিন সিদ্দিকী, ইউসিবি চট্টগ্রাম শাখার প্রধান মঞ্জুরুল আলম, সিএফএ অনিক মাহমুদ ইবনে আনোয়ার, রিসার্চ অ্যাসোসিয়েট এবং ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার সিফাত বিনতে জামান ও তাসকিন আহমেদ। তাদের বরণ করে নেন ইডিইউ ক্যারিয়ার ক্লাবের অ্যাডভাইজর ওয়াহিদুল ইসলাম।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড দেশের ক্রমবর্ধমান পুঁজিবাজারের অন্যতম অংশীদার হওয়ার পাশাপাশি চাকরিজগতেও রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। ‘ইউ-সাক্সিড’ শীর্ষক তাদের ৩ মাসের ফ্ল্যাগশিপ ইন্টার্নশিপ প্রোগ্রামের মাধ্যমে কর্মপ্রত্যাশী শিক্ষার্থীরা নিজেদের গড়ে তুলতে পারছে এবং প্রথিতযশা প্রতিষ্ঠানে চাকরিপ্রাপ্তির মাধ্যমে ক্যারিয়ার গড়ারও সুযোগ পাচ্ছে।

অতিথি ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, উচ্চশিক্ষার শেষ পর্যায়ে থাকা শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পর্যায়। ভালো প্রতিষ্ঠানে শিক্ষানবীশ হিসেবে কাজ করা তাদেরকে গ্র্যাজুয়েশনের আগেই পেশাগত অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেয়। পেশাগত জীবনে এগিয়ে যেতে অন্যতম সহায়ক হলো ইন্টার্নশিপ।

মিসবাহুস সুয়ালাহিন সিদ্দিকী বলেন, উচ্চশিক্ষার সূচনালগ্ন থেকেই পেশাগত জীবনের জন্য নিজেকে গড়ে তুলতে হবে। ধারণা যদি আগেই নেয়া থাকে, তখনই ইন্টার্নশিপের সুযোগকে পুরোপুরি কাজে লাগানো যায়।

ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডে ইন্টার্নশিপের জন্য কি যোগ্যতা লাগবে এ প্রশ্নের উত্তরে তাসকিন আহমেদ বলেন, ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড-এ ইন্টার্নশিপের জন্য যোগ্যতা অর্জন করার জন্য, আপনাকে শুধুমাত্র তিনটি গুণ থাকতে হবে উৎসাহী, পরিশ্রমী, এবং নিবেদিত।

এর আগে উপস্থিত অতিথিদের স্বাগত জানানোর মাধ্যমে অধিবেশনটির শুরু হয়। এবং পরবর্তীতে সেমিনারে উপস্থিত সকল দর্শকদের ক্লাবের দৃষ্টিভঙ্গি এবং লক্ষ্য সম্পর্কে ধারণা দেয় ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল আরেফিন ও কার্যনির্বাহী সদস্য নাওয়ার মেহেজাবিন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm