প্রোস্টেট ক্যান্সার গবেষণায় পিএইচডি অর্জন করলেন চবির নাঈম

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মোলিকুলার বায়োলজি বিভাগের সাবেক শিক্ষার্থী মো. জুনাইদ নাঈম পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। তিনি জাপানের নাগাকুতে শহরের আইচি মেডিকেল ইউনিভার্সিটির ফিজিওলজি বিভাগ থেকে চিকিৎসা বিজ্ঞানের উপর এ ডিগ্রি লাভ করেন।

মো. জুনাইদ নাঈমের গবেষণার বিষয় ছিল প্রোস্টেট ক্যান্সার। তার গবেষণা প্রবন্ধ এলজেভিএর জার্নাল ‘লাইফ সায়েন্স’ এ প্রকাশিত হয়েছে।

নাঈমের গবেষণা প্রবন্ধে বলা আছে, ‘টাইরোসিন কাইনেজ রিচেপ্টরকে (বিশেষ ধরণের প্রোটিন) বাঁধা দিলে প্রোস্টেট ক্যান্সার কোষসমূহের বৃদ্ধি বাঁধা প্রাপ্ত হয়।’ তিনি ইঁদুরের ওপর গবেষণা করেও একই ধরনের ফলাফল পেয়েছেন।

নাঈম নোয়াখালী জেলার সেনবাগ থানার কাদরা ইউনিয়নের জাকের হোসেনের সন্তান। সেনবাগ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও চট্টগ্রাম বিএএফ শাহীন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ২০০৮-০৯ সেশনে।

তিনি চট্টগ্রামের গবেষণা প্রতিষ্ঠান ইউজিএফ রিসার্চ গ্রুপ থেকে গবেষণায় হাতেখড়ি লাভ করেন। গবেষণার কাজে নাঈম বর্তমানে জাপান অবস্থান করছেন।

প্রসঙ্গত, প্রোস্টেট ক্যানসার পুরুষদের একটি বিশেষ ক্যানসার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ২০২০ সালে সারা বিশ্বে প্রায় ১৪ লাখ মানুষ প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হয়েছেন। প্রোস্টেট ক্যানসারে ওই বছর মৃত্যু হয়েছে প্রায় ৩ লাখ ৭৫ হাজার পুরুষের। বাংলাদেশে ক্যানসারের রোগীদের মধ্যে ১ দশমকি ৬ শতাংশ রোগী প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত বলে এক সমীক্ষায় জানা গেছে।

এফএম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm