বঙ্গবন্ধুকে নিয়ে হাটহাজারীর স্কুল শিক্ষার্থী রাইসার শত কবিতা

0

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে ১০০ কবিতা রচনা করেছেন হাটহাজারীর স্কুল শিক্ষার্থী সুমাইয়া আক্তার রাইসা। রাইসা মাত্র তিনমাসে ১০২টি কবিতা লিখেন। ‘শত কবিতার শ্রদ্ধাঞ্জলীতে বঙ্গবন্ধু’ শিরোনামে তার কবিতার বই প্রকাশিত হয়েছে।

রাইসার জন্ম চট্টগ্রামের হাটহাজারী উপজেলার শিকারপুর ইউনিয়নের বাথুয়া গ্রামে। ওই ইউনিয়নের এ.কে সিদ্দিকী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী।

রাইসা চট্টগ্রাম খবরকে বলেন, তিনি ছোটবেলা থেকে লেখালেখিতে আগ্রহী। পাশাপাশি বড় বড় লেখকদের লিখা বই ও কবিতা পড়ে সময় কাটে তার। এছাড়া আবৃত্তিও পছন্দ তার। গত বছর স্কুল কর্তৃক আয়োজিত অনলাইনে একটি আবৃত্তি প্রতিযোগিতায় তিনি নিজের লেখা একটি কবিতা আবৃত্তি করলে স্কুল প্রধান শিক্ষক মোহাম্মদ সেলিম বিষয়টি লক্ষ্য করেন। তিনি স্কুলে স্বাভাবিক ক্লাস শুরু হলে তাকে কবিতা লেখার ব্যাপারে উৎসাহ দেন।

রাইসা জানান, প্রধান শিক্ষক তাকে যেকোন একটি বিষয়ে ১০০ কবিতা লেখার অনুপ্রেরণা দেন। রাইসা তার শিক্ষকদের অনুপ্রেরণা এবং পরিবারের সদস্যদের সহায়তায় কবিতা লিখা শুরু করেন। প্রথমে বিষয়টি কঠিন মনে হলেও বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধায় সে মাত্র তিন মাসেই ১০২টি কবিতা লিখতে সক্ষম হয়।

এ বিষয়ে জানতে চাইলে স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ সেলিম চট্টগ্রাম খবরকে বলেন, মেয়েটির মধ্যে যথেষ্ট প্রতিভা আছে। বিষয়টি আমিসহ আমার স্কুলে শিক্ষক-শিক্ষিকা সকলেই উপলব্ধি করি। পরে একটা বিষয় আমার মাথায় আসে, হয়তো আমি এবং আমার শিক্ষকরা একটু উৎসাহ দিলে সে বঙ্গবন্ধুর উপর ১০০ কবিতা লিখতে পারবে। কিন্তু অকল্পনীয়ভাবে সে মাত্র তিন মাসের মধ্যে ১০২টি কবিতা লিখে আমাদের অবাক করে দেয়।

প্রধান শিক্ষক আরও বলেন, আপনারা দেখলে বুঝবেন কবিতাগুলো বেশ ভালো। তাছাড়া আমি আমাদের পরিচিত সকল লেখকদের সাথে কথা বলে এই বইটি আমাদের স্কুলের সভাপতি এম. এ. সালামের সহযোগীতায় প্রকাশ করি।

গত ২৮ ডিসেম্বর বিকালে এ.কে সিদ্দিকী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী ও জেলা পরিষদের চেয়ারম্যান এম. এ. সালাম বইটির মোড়ক উন্মোচন করেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm