বদলি আতঙ্কে চট্টগ্রামের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা

চট্টগ্রামের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা যখন প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন, ঠিক তখন কৃষি সম্পসারণ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালকের নেতৃত্বে একটি চক্র বদলি বাণিজ্য করে কৃষি উন্নয়ন কার্যক্রম ব্যহত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছেন বলে অভিযোগ করেছেন কর্মকর্তারা।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে নগরীর দেওয়ান হাটস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হর্টি কালচার সেন্টার ডিপ্লোমা কৃষিবিদ মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত নিদের্শনা ‘এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না, সকল অনাবাদী জমি চাষের আওতায় আনতে হবে’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ অভিযোগ করেন।

এতে বক্তারা বলেন, চক্রটি কৃষিমন্ত্রীর ঘোষিত নির্দেশনা অমান্য করে নিজ জেলা থেকে দক্ষ উপ-সহকারী কৃষি কর্মকর্তাদেরকে অন্য জেলায় বদলি করছে এবং অর্থের বিনিময়ে সেখানে অন্যদের পদায়ন করছে। যা প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন।

তারা বলেন, এতে কৃষি উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে। তাই আমরা বদলি আতঙ্ক থেকে পরিত্রাণের জন্য প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের হস্তক্ষেপ কামনা করছি।

ইনষ্টিটিউশনের অঞ্চল কমিটির সভাপতি যদু নাথ দত্ত’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সভায় প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ চট্টগ্রামের সভাপতি মো. জাহাঙ্গীর আলম। এছাড়া বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম অঞ্চলের সহ-সভাপতি মো. শহীদুল ইসলাম, ডিপ্লোমা কৃষিবিদ ইনষ্টিটিউশন চট্টগ্রাম অঞ্চলের সাংগঠনিক সম্পাদক এনামুল হক কাদেরী, অর্থ সম্পাদক মো. বেলাল উদ্দিন, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. হাবিবুর রহমান।

সভার সঞ্চালনা করেন পটিয়ার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সেলিম। এতে জেলা ও উপজেলা হতে আগত বিভিন্ন নেতা কর্মীরা বক্তব্য রাখেন।

মন্তব্য নেওয়া বন্ধ।