বর্ণিল সাজে নবীনদের অপেক্ষায় চবির বাংলা বিভাগ

0

আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সকল বিভাগের সশরীরে ক্লাস কার্যক্রম। এর অংশ হিসবে একই দিন বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীরা স্বাদ নিবে তাদের বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসের।

নবীন এই শিক্ষার্থীদের প্রথম ক্লাসের দিনটিতে তাদের স্মরণীয় মুহুর্ত উপহার দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলা বিভাগের বর্তমান শিক্ষার্থীরা।

বর্ণিল সাজে নবীনদের অপেক্ষায় চবির বাংলা বিভাগ 1

কেউ আঁকছেন আল্পনা, কেউবা করছেন দেয়াল লিখন, কেউ আবার দেয়ালকে সাজাচ্ছেন নানারকম চিত্র দিয়ে, আবার কেউবা ফুলাচ্ছেন বেলুন। নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়ার জন্য এক অন্যরকম মাধুর্য দিয়ে সাজাচ্ছেন প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত শ্রেণিকক্ষটিকে। এ যেন নবীনদের আত্মার বন্ধনে আবদ্ধ করে নেয়ার এক অকৃত্রিম প্রচেষ্টা অগ্রজ শিক্ষার্থীদের। তারা এই কর্মযজ্ঞের নাম দিয়েছেন ‘নবাগত নান্দী’।

কর্মব্যস্ততার ফাঁকে চট্টগ্রাম খবরের সাথে কথা বলেছেন বিভাগের ৩য় বর্ষের ছাত্রী আদৃতা হোসেন এশা। তিনি বলেন, নবীন শিক্ষার্থীরা দিনশেষে আমাদেরই আত্মার আপনজন। তারা যেন এসেই বিভাগটিকে তাদের প্রিয় করে নিতে পারে সে উদ্দেশ্যে আমরা কাজ করতেছি।

বর্ণিল সাজে নবীনদের অপেক্ষায় চবির বাংলা বিভাগ 2

কর্মব্যস্ত এইসব শিক্ষার্থীদের পেছনে নির্দেশনা দিচ্ছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাখন চন্দ্র রায়। তিনি চট্টগ্রাম খবরকে বলেন, বাংলা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ঐতিহ্যবাহী বিভাগ। নবীনদের আগমনকে স্মরণীয় করে রাখার জন্য অগ্রজ শিক্ষার্থীদের ‘নবাগত নান্দী’ অনুষ্ঠানটি পারস্পরিক আত্মার যোগসূত্র নির্মানে সহায়ক ভূমিকা রাখবে। বাংলা বিভাগের এ রকম কার্যক্রম মানবিক মানুষ তৈরির অগ্রযাত্রায় উৎকৃষ্ট অবদান রাখবে বলে আমি মনে করি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm