বাংলাদেশে আসতে লাগবে না করোনা পরীক্ষা

0

অন্য দেশে থেকে বাংলাদেশে আসার বিষয়ে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এক নির্দেশনা জারি করেছে। মঙ্গলবার জারি করা ওই নির্দেশনায় বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত যে কোনো টিকার পূর্ণ ডোজ যারা নিয়েছেন, তাদের বাংলাদেশ আসতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করতে হবে না। তবে যাত্রীদের টিকাগ্রহণের সনদ সঙ্গে রাখতে হবে।

তবে যেসব যাত্রী এক ডোজ টিকা নিয়েছেন অথবা কোনো টিকাই নেননি তাদের বাংলাদেশে আসতে হলে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর পরীক্ষা করে নেগেটিভ সনদ নিয়ে আসতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, টিকা নেওয়া বা না নেওয়া কোনও যাত্রীর মধ্যে করোনার লক্ষণ বা উপসর্গ দেখা গেলে বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে হাসপাতালে নিয়ে করোনা টেস্ট করাবে। টেস্টে তার রিপোর্ট পজিটিভ এলে তাকে নিজখরচে সরকার নির্ধারিত হোটেলে ৭ দিন আইসোলেশনে থাকতে হবে। ১২ বছরের নিচে শিশুদের টেস্ট করাতে হবে না। তবে তাদের স্বাস্থ্য সংক্রান্ত অন্যান্য নির্দেশনা মানতে হবে।

নির্দেশনায় এয়ারলাইনসগুলোকে বলা হয়েছে, ফ্লাইটে করোনা আক্রান্ত যাত্রী ধরা পড়লে তার বসার জন্য উড়োজাহাজে শেষের সারির সব সিট খালি রাখতে হবে। যেসব বড় উড়োজাহাজ ৩০০ বা এর কম যাত্রী ধারণে সক্ষম, সেগুলোতে ৯৫ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না। যেসব উড়োজাহাজে ৩০০ জনের বেশি যাত্রী ধারণে সক্ষম, সেগুলোতে ৯০ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না।

এদিকে বাংলাদেশ থেকে বিদেশে যেতেও করোনা পরীক্ষার বাধ্যবাধকতা থাকছে না। যাত্রীরা যে দেশে যাবেন, সেদেশের নির্দেশনা অনুসরণ করবেন।

প্রসঙ্গত, গত বছরের ২ ডিসেম্বর এক নির্দেশনায় বেবিচক জানিয়েছিল, বাংলাদেশে আসার জন্য যাত্রা শুরুর আগের ৪৮ ঘণ্টার মধ্যে করোনাভাইরাস শনাক্তের আরটিপিসিআর পরীক্ষা করিয়ে ‘কোভিডমুক্ত’ সনদ নিয়ে আসতে হবে।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm