বাইডেন-জয়া দম্পতির ঘরে আরও ৩ বাচ্চা

চট্টগ্রাম নগরীর ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে ৩ টি শাবক জন্ম নিয়েছে। বর্তমানে তারা মায়ের সঙ্গে আছে। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল ১৭টি।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) শাবকগুলোর জন্ম হয়। সপ্তাহ খানেক পর লিঙ্গ নির্ধারণ করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাত হোসেন শুভ। তিনি জানান, গতবছর চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্মগ্রণ করা এক জোড়া বাঘ দিয়ে প্রাণী বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা, ঢাকা থেকে এক জোড়া জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়।

বাঘিনী জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে আর বাঘ জো বাইডেনের জন্ম ২৮ ডিসেম্বর ২০২০। বাঘ জো বাইডেন জন্মের পরপরই তার মা থেকে আলাদা হলে চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালন-পালন করা হয়। এক বছর লালন-পালন করার পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় অবস্থিত অন্যান্য বাঘ পরিবারের সাথে সোশালাইজেশনের মাধ্যমে সদস্য হিসেবে রি-ইন্ট্রোডাকশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

তিনি জানান, প্রাপ্তবয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মতো সে নিজের পরিবার তৈরি করলো। মানুষের হাতে লালন-পালন হয়ে পুনরায় বাঘ পরিবারের সাথে একত্রিকরণের মাধ্যমে বংশবিস্তার করার চক্র একটি বিরল ঘটনা, যার সম্পূর্ণ কৃতিত্ব বাঘ জো বাইডেনের।

প্রসঙ্গত, প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্ট এর সম্মানার্থে বাঘটির নাম রাখা হয় জো বাইডেন।

মন্তব্য নেওয়া বন্ধ।