বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে বিকশিত করতে ফজলুল হকের ত্যাগ-শ্রম-সাধনা অতুলনীয়: চসিক মেয়র

শেষ হলো হেলথ এন্ড মেডিক্যাল এক্সপো

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী মরহুম এ.কে ফজলুল হক চেয়ারম্যানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, “ইতিহাস অপ্রতিরোধ্য। শত বছর পরে হলেও ইতিহাসের সত্য উদ্ভাসিত হবে। ইতিহাসবিদরা তথ্য-উপাত্ত সংগ্রহ করে ইতিহাস রচনা করবেন। সত্যকে ধামাচাপা দিয়ে রাখা যায় না। বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যানকে আজকের অনেকেই চেনেন না বা জানেন না। অথচ এই মহান মানুষটি শুধু মুক্তিযুদ্ধ নয়, বাঙালি জাতীয়তাবাদী চেতনাকে বিকশিত করার জন্য তাঁর যে ত্যাগ-শ্রম এবং সাধনা তা শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। এক কথায় তা ছিলো অতুলনীয়। ”

শনিবার (১২ নভেম্বর) বিকেল ৪টায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান স্মরণে স্বাস্থ্য খাতে অবদান রাখা ১০ জনকে বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথিরর বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, “মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের আন্দোলনের মধ্য দিয়ে তাঁর সাথে পরিচয়-সখ্যতা। আওয়ামী রাজনীতিতে তৃণমূল থেকে উঠে আসা নির্ভিক এবং সর্বজন গ্রহণযোগ্য এমন সোনার মানুষ আমি খুব কমই দেখেছি। তিনি যেমন সততায় তাঁর জীবনকে ভাস্বর করেছেন, তেমনি আমৃত্যু আওয়ামী রাজনীতিতে নিবেদিত ছিলেন।”

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলার সূচনা সংগঠকদের একজন হিসেবে ‘হেলথ্ এন্ড মেডিকেল এক্সপো’র আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এটিও একসময়ে সমৃদ্ধ ও বড় মেলায় পরিগণিত হবে। চট্টগ্রাম সবসময় পথ দেখায়।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও অন্য অতিথিদের হাত থেকে ‘বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক বিশেষ সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন-চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, ৫০ বছরের সফল প্রতিষ্ঠান সন্ধানী, নিজের বেতনের টাকায় গরিবের মাঝে ওষুধ সামগ্রী বিতরণকারী সরকারি চাকুরিজীবী মোহাম্মদ নেছার, সেবা ফাউন্ডেশনের অধিকর্তা মানবিক পুলিশ শওকত হোসাইন, করোনাকালীন ও সর্বশেষ বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে হতাহতদের সহায়তায় এগিয়ে আসা গাউছিয়া কমিটি বাংলাদেশ এবং করোনাকালীন সময়ে সম্মুখসারির সংগঠন আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ। এছাড়া মেলায় অংশগ্রহণকারীর প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

আবৃত্তিশিল্পী ও সাংবাদিক সাবের শাহের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক স্মৃতি গণপাঠাগারের সভাপতি সমাজসেবী মোহাম্মদ ইউসুফ, তরুণ শিল্পোদ্যাক্তা ও শিক্ষাবিদ মো. সাজ্জাদ উদ্দিন, প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরো, ভাইস চেয়ারম্যান আবুল মনসুর, উড ইঞ্জিনিয়ার শওকত জামান, তরুণ সমাজসেবী মো. শওকত হাসান, উন্নয়নকর্মী শওকত হাফেজ প্রমুখ।

এর আগে সমাপনী দিনে সকাল ১০টায় চট্টগ্রাম ডায়াবেটিস হসপিটালের পরিচালনায় ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ বিষয়ক পরামর্শ’ এবং সকাল ১১টায় খ্যাতিমান লেখক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আবু সাঈদ শীমুল-এর পরিচালনায় ‘শিশুরোগ ও প্রতিকার’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যানের পরিবারের পক্ষে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন মরহুমের কনিষ্ঠ সন্তান চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত পরিসংখ্যানবিদ আলহাজ্ব শওকত আল-আমিন।

প্রসঙ্গত, গত ১০ নভেম্বর মেলার উদ্বোধন ঘোষণা করেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইসমাইল খান। আয়োজক এবং অংশগ্রহণকারীরা জানিয়েছেন, ৭০টি দেশী-বিদেশী প্রতিষ্ঠান ও সংগঠনের অংশগ্রহণে ‘সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা’ নএই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারগণের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ ৩ দিনব্যাপী এক্সপো’তে ছিলো ফ্রি ডায়াবেটিস চেকআপ, ফ্রি রক্ত গ্রুপ নির্ণয়, ফ্রি চক্ষু পরীক্ষা, ফ্রি স্বাস্থ্য পরামর্শ ও বিষয় ভিত্তিক সেমিনার।

মন্তব্য নেওয়া বন্ধ।