বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

0

নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়ন দাখিল না করায় বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট পদে আসীন হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। ভারতীয়-আমেরিকান এই ব্যবসায়ী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী এবং তিনি বাইডেনের একান্ত আস্থাভাজন হিসেবে পরিচিত। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই পদের জন্য অজয় বাঙ্গার নাম এক প্রকার নিশ্চিত হয়ে গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে এ তথ্য জানা গেছে।

সংস্থাটি জানায়, বুধবার (২৯ মার্চ) বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়ন দাখিলের সময় শেষ হয়েছে। কিন্তু এ সময়ের মধ্যে অজয় বাঙ্গার প্রতিদ্বন্দ্বী হিসেবে কারও মনোনয়ন দাখিল হয়নি। ফলে স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) অজয় বাঙ্গার নিয়োগের বিষয়ে বিশ্বব্যাংক নতুন পদক্ষেপ ঘোষণা করবে। তবে মে মাসের শুরুতে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করবে বিশ্বব্যাংক।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের ব্যক্তি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সঙ্গে তার সময় ভালো যাচ্ছিল না। এ অবস্থায় বিশ্বব্যাংকের পদ ছাড়ছেন ডেভিড ম্যালপাস। গত ১৫ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘোষণা দেন তিনি। যেখানে তিনি জানিয়েছিলেন, চলতি বছরের জুন মাসের শেষ নাগাদ তিনি বিশ্বব্যাংক প্রেসিডেন্টের পদ ছাড়বেন। তবে এর জন্য নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেননি ম্যালপাস।

এর সপ্তাহখানেক পরই গত ২৩ ফেব্রুয়ারি এক ঘোষণায় অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করার কথা জানান জো বাইডেন।

৬৩ বছর বয়সী অজয় বাঙ্গা বর্তমানে ‘জেনারেল আটলান্টিক’র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। আগে তিনি মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী (সিইও) ছিলেন। একটি প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্থার নেতৃত্বও দিয়েছেন তিনি।

১৯৫৯ সালে ভারতের পুনেতে অজয় বাঙ্গার জন্ম। হায়দরাবাদ পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ করেন। তার বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি অবসর নেন।

অজয় বাঙ্গা ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগ দেন তিনি। পরে পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পান। ২০২০ সালে তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান পদে নিযুক্ত হন।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামল থেকেই হোয়াইট হাউজের সঙ্গে অজয় বাঙ্গার যোগাযোগ ছিল। ওবামা তাকে প্রেসিডেন্টের উপদেষ্টা কমিটির বাণিজ্যনীতি দেখভালের দায়িত্ব দিয়েছিলেন।

বিশ্বব্যাংক ১৮৭ টি দেশের একটি সংস্থা, যা দারিদ্র্যতা হ্রাসে সহায়তার জন্য উন্নয়নশীল দেশগুলোকে ঋণ দিয়ে থাকে। ২০১৯ সালের এপ্রিলে ডেভিড ম্যালপাসকে পাঁচ বছর মেয়াদে নিয়োগ দেন ডোনাল্ড ট্রাম্প। সে হিসাবে তার মেয়াদ ২০২৪ সালের এপ্রিলে শেষ হওয়ার কথা ছিল। তবে তার আগেই নতুন প্রেসিডেন্ট পাচ্ছে বিশ্বব্যাংক।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।