বিষধর সাপের কামড়ে হাসপাতালে ভর্তি চবি ছাত্র

0

বিষধর সবুজ বোড়া সাপের কামড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থী আহত হয়েছেন। তাকে প্রথমে চবি মেডিকেল সেন্টার ও পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার রাত (২ অক্টোবর) রাত ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হল সংলগ্ন একটি কটেজে রাতের দিকে এ ঘটনা ঘটে। আহত ওই শিক্ষার্থীর নাম মারজান হোসাইন। তিনি রাজনীতি বিজ্ঞান বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র।

সাপের কামড়ের পর প্রথমে তাকে বিশ্ববিদ্যালয় মেডিক্যালে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আহতের সাথে থাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিক ইসলাম তথ্যগুলো নিশ্চিত করেছেন।

রফিক ইসলাম বলেন, ‘ছেলেটিকে বিষধর সবুজ বোড়া সাপ ছোবল দিয়েছে। তবে বিষের মাত্রা খুব একটা বেশি ছিল বলে মনে হচ্ছে না। যার ফলে এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। গতকাল রাতেই তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে নিয়ে আসা হয়েছে। ডাক্তারদের পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছে। বর্তমানে সে নিরাপদ।’

প্রসঙ্গত, সবুজ বোড়া সাপ (Green Pit Viper) একটি বিষধর সাপ। এর বিষে অনেক সময় ব্লাড সেল নষ্ট হয়ে যায় এবং রক্ত চলাচলে সমস্যা হয়। তাই সাপ ছোবল দিলে শরীরে কোনো ধরনের বাঁধ দিতে নিষেধ করা হয়। মৃত্যুঝুঁকি কম থাকলেও এই সাপের কামড়ে অঙ্গহানি ও অতিরিক্ত রক্তপাত ঘটতে পারে।

‘সবুজ বোড়া সাপের নির্দিষ্ট কোনো এন্টি ভেনম নেই। এর চিকিৎসা অন্য উপায়ে (এন্টিবায়োটিক দিয়ে) করা হয়।’

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm