বেঁচে থাকতে হলে সবুজায়নের বিকল্প নেই— প্রকৌশলী মোহাম্মদ আলী

খুলশী মার্টের ১০দিন ব্যাপী পূর্তি উৎসব

0

রোড টু সাসটেইনেবেলিটির কথা মাথায় রেখে গ্রিন কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে চট্টগ্রামের প্রথম চেইনসুপার স্টোর খুলশী মার্ট। আন্তর্জাতিক নির্দেশনা মেনে কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণসহ পলিথিন বর্জনের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে নিজেদের গ্রিন কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত করতে প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রামের একই কর্পোরেট প্রতিষ্ঠান। একই সাথে অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে চট্টগ্রামের আশেপাশের অঞ্চলে মিনি ফরেস্ট এবং ইকো লাইব্রেরি করতে চায় খুলশী মার্ট। প্রতিষ্ঠানের ১৬ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন খুলশী মার্টের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ আলী।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কেক কেটে খুলশী মার্টের ১৬ বছর পূর্তি উৎসবের উদ্বোধন করেন খুলশী মার্টের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ আলী। এসময় তিনি বলেন, সবুজায়নের বিকল্প নেই। বিশ্বের জলবায়ু ঠিক রাখতে হলে আমাদেরকে সবুজায়ন বাড়াতে হবে।

খুলশী মার্টের কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, একটি প্রতিষ্ঠানের জন্য ১৬ বছর খুব কম সময় নয়। খুলশী মার্টের সততা ও পণ্যের গুণগতমান ঠিক ছিলো বলেই ১৬তে পা দিতে পরেছে। আগামীতেও এই ধারা যেন অব্যাহত থাকে গুরুত্বের সাথে তদারকি করার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

বেঁচে থাকতে হলে সবুজায়নের বিকল্প নেই— প্রকৌশলী মোহাম্মদ আলী 1

এসময় আরও উপস্থিত ছিলেন, র‍্যাব-৭এর অধিনায়ক লে. কর্নেল এমএ ইউসুফ, খুলশী মার্টের ভাইস চেয়ারম্যান গুলসান আরা আলী, সিইও এবং নির্বাহী পরিচালক সরফরাজ আলী, খুলশী মার্টের ম্যানেজার জামালউদ্দিন এবং মার্ট প্রমোটরসের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার শাখের হোসাইনসহ প্রমুখ।

১৬ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানে সিইও এবং নির্বাহী পরিচালক সরফরাজ আলী বলেন, কল-কারখানায় যান্ত্রিক ব্যবহারের ফলে কার্বন নিস্বরণের কারণে পরিবেশের যে ক্ষতি হচ্ছে তার কত অংশই পূরণ করতে পারছি আমরা? তিনি আরও বলেন, আমাদের বাঁচতে হলে রোড টু সাসটেইনেবেলিটির সাথে একাত্বতা ঘোষণা করতে হবে। কার্বণ নিঃসরণের মাধ্যমে আমরা পরিবেশের যতটুকু ক্ষতি করছি তার ক্ষতিপূরণ হিসেবে প্রত্যেক প্রতিষ্ঠানকেই সবুজায়নে এগিয়ে আসতে হবে। সে বিষয়টি মাধায় রেখেই খুলশী মার্ট ২০২৫ সালের মধ্যে গ্রিন কোম্পানি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে।

সরফরাজ আলী আরও বলেন, ইতোমধ্যে আমরা ১/২৪ সোসাল মুভমেন্ট নামক এমন একটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়েছি। এই প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে সারা বাংলাদেশে সবুজায়ন নিয়ে কাজ করছেন। ২০২৫ সালের মধ্যে চট্টগ্রামের আশেপাশে অঞ্চলে মিনি ফরেস্ট এবং ইকো লাইব্রেরি করার পরিকল্পনা চূড়ান্ত হয়েছে বলেও জানান তিনি।

মার্ট প্রমোটরসের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার শাখের হোসাইন বলেন, পূর্তি উৎসবে প্রতি বছর খুলশী মার্ট ১০দিন ব্যাপী বিক্রয় উৎসব পালন করে থাকে। এবারও তাই করবে।

১৬ বছর পূর্তি উপলক্ষে ক্রেতাদের জন্য বিশেষ বিশেষ সুবিধার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, প্রতিদিন ১০জন ক্রেতা ফ্রি শপিংয়ের সুযোগ পাবেন। একই সাথে দুই হাজার টাকার উপরে ক্রয় করা প্রত্যেক ক্রেতা পাবেন ৫% ক্যাশব্যাক সুবিধা। এছাড়া শতাধিক পণ্যের উপর ১০ থেকে ৩০% ডিসকাউন্ট দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm