বেশি দামে পেঁয়াজ বিক্রি, লংগদুতে ২ দোকানিকে অর্থদণ্ড

রাঙামাটির লংগদুতে বৃহত্তর মাইনী বাজারে বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় ২ ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (৯ ডিসেম্বর) বিকেলে মাইনী বাজারে ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার অস্থিতিশীল করতে একশ্রেণির অসাধু ব্যবসায়ী সরকারের ধার্যকৃত মূল্যে পণ্য বিক্রি করছে না বলে খবর পান ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। পরবর্তীতে অভিযানে গিয়ে ১০০ টাকা ক্রয়ের পেঁয়াজ ১২০-২০০ টাকা বিক্রি করার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযানে লংগদু থানার এসআই আল আমিনসহ পুলিশের একটি দল সহযোগিতা করেন। এসময় মাইনীমূখ বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি মো. আব্দুর রশিদ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা বলেন, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তদারকির জন্য বাজার মনিটরিং কার্যক্রম ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে সরকারের ধার্যকৃত মূল্যের চেয়ে অধিক মূল্যে পেঁয়াজ বিক্রয় ও মূল্যতালিকা না থাকায় তাদের জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তাদের ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

এছাড়াও অভিযান পরিচালনা কালে বাজারের সকল দোকানিকে বাধ্যতামূলক দোকানে পণ্যের মূল্য তালিকা রাখার জন্য নির্দেশনা দেয়া হয়।

উল্লেখ্য, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৮ ধারা মোতাবেক মাইনীমুখ বাজারের ব্যবসায়ী প্রতিষ্ঠান ইখওয়ান স্টোর (মো. শামসুল আলম)কে ৫ হাজার এবং রুস্তম এন্ড ব্রাদার্স (রুস্তম আলী)কে ৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করে জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মন্তব্য নেওয়া বন্ধ।