ব্যাটারিচালিত রিকশা বন্ধে কর্ণফুলী ট্রাফিক পুলিশের অভিযান

0

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার প্রধান সড়কে পুলিশের নজর এড়িয়ে চলছে অননুমোদিত ব্যাটারি চালিত রিকশা। কথিত সমবায় সিন্ডিকেটের মাধ্যমে চলাচল করা এসব রিকশার কারণে অপচয় হচ্ছে বিদ্যুতের, বাড়ছে দুর্ঘটনা।

মঙ্গলবার (৩১ মে ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান বন্ধে সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার মইজ্জেরটেক এলাকায় ৭টি ব্যাটারিচালিত রিকশা আটক করে ট্রাফিক পুলিশ।

ওজন ও গতির সঙ্গে কোনো সামঞ্জস্য না থাকায় ব্যাটারিচালিত রিকশা দুর্ঘটনায় প্রাণহানির ঘটনাও ঘটছে প্রতিনিয়ত। বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এই বাহনটির বিরুদ্ধে পদক্ষেপ নিলেও স্থানীয় রাজনৈতিক নেতাদের প্রভাবের কারণে তা পুরোপুরি বন্ধ করতে পারছেনা বলে অভিযোগ ওঠে।

পুলিশ ও প্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, ব্যাটারিচালিত রিকশা সম্পূর্ণ একটি অবৈধ যান। কারণ এর কোনো বৈধ লাইসেন্স বা কাগজপত্র নেই। একদিকে এটি থ্রি-হুইলার অপরদিকে প্যাডেলের পরিবর্তে ব্যাটারিযুক্ত মোটর লাগানো হয়েছে। এ কারণে এই বাহনটি যানবাহন ও পরিবহন আইনের কোনো ক্যাটাগরিতে পড়ে না।

কর্ণফুলী ট্রাফিক পুলিশের ইনচার্জ শেখ ফরহাদুজ্জামান বলেন, ব্যাটারিচালিত রিকশা একটি অবৈধ যান। আমরা আগে থেকেই এই যানগুলো চলাচলের বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা নিয়েছি। এখনও নিচ্ছি। ব্যাটারিচালিত রিকশা বন্ধের যে সিদ্ধান্ত হয়েছে। সেই অনুযায়ী ইতোমধ্যে আমরা কঠোরভাবে কাজ শুরু করেছি। ৭টি রিকশাকে আটক করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm