ভূমিসেবা সপ্তাহ বঞ্চিত কর্ণফুলীর মানুষ

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার মানুষ বঞ্চিত ভূমিসেবা সপ্তাহ থেকে। দেশের জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে গত বৃহস্পতিবার (১৯ মে) থেকে দেশব্যাপী শুরু হয় ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’। যা চলছে ২৩ মে সোমবার পর্যন্ত।

তবে উপজেলা ভূমি অফিস ভূমিসেবা সপ্তাহ উদযাপনের কোনো পদক্ষেপ না নেওয়ায় এ উপজেলার ৫ ইউনিয়নের জনসাধারণ বঞ্চিত ভূমিসেবা সপ্তাহের সুফল থেকে। উপজেলা ভূমি অফিসের এমন কাণ্ডে মানুষের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

বৃহস্পতিবার ও সোমবার দুপুরে উপজেলা ভূমি অফিসে সরেজমিনে গিয়ে দেখা যায়, ভূমিসেবা সপ্তাহ উদযাপনের কোনো পদক্ষেপ নেননি ভূমি অফিস থেকে।

ভূমি অফিসে সেবা নিতে আসা নাম প্রকাশের অনিচ্ছুক অনেকেই জানান, ভূমিসেবা সপ্তাহ উদযাপন হলে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি হতো। ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা দিকগুলো সাধারণ জনগণ জানতে পারতেন। অনেকেই আছেন বছরের পর বছর ঘুরেও সমাধান পাচ্ছেন না ভূমি জটিলতার। তারাও জানতে পারতেন ভূমিসেবা সপ্তাহের মাধ্যমে। কিস্তু দুঃখের বিষয় আমাদের উপজেলায় সেটাও উদযাপন হয়নি।

ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভূমি সেবা খাতে চলতি বছরে যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে সেগুলোকে জনগণের মধ্যে ব্যাপক পরিচিত করাতে এবারের ভূমি সেবা সপ্তাহে নানা পদক্ষেপ থাকবে। ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধে এবং এ সংক্রান্ত সেবা সহজলভ্য করতে এরই মধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে সেজন্য এক ঠিকানায় সব ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে ‘ভূমি সেবা প্ল্যাটফর্ম’।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা ভূমি অফিসের সহকারী দেবাশীষ বলেন, আমাদের প্রতিটি উপজেলার ইউনিয়ন ভূমি অফিসগুলোতে ভূমিসেবা সপ্তাহ উদযাপন করা হচ্ছে। আমাদের এখানেও হচ্ছে। যারা সেবা নিতে আসছেন তাদেরকে আমরা সেবা প্রদান করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, ভূমি অফিসে এসিল্যান্ড বদলী হয়ে যাওয়ায় নতুন এসিল্যান্ড এখনো কর্মস্থলে যোগ দেননি। উপজেলায় বড় পরিসরে উদযাপন না হলেও ইউনিয়ন ভূমি অফিস গুলো উদযাপন করা হয়েছে ভূমিসেবা সপ্তাহ।

মন্তব্য নেওয়া বন্ধ।