মনসা পূজাকে ঘিরে কাপ্তাইয়ে জমজমাট ছাগলের হাট

আগামী ১৮ আগস্ট শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে সনাতনী সম্প্রদায়ের শ্রী শ্রী মনসা পূজা। মনসা পূজার দিন সনাতনী সম্প্রদায়ের অনেকেই দেবী মনসার উদ্দেশ্যে পাঠা ছাগল ও হাঁস বলি দিয়ে থাকে। বিশেষ করে চট্টগ্রাম অঞ্চলে পাঠা ছাগল বলি দেওয়ার রেওয়াজ বহু বছরের।

রোববার (১৩ আগস্ট) সকালে কাপ্তাই উপজেলার রাইখালী বাজারের বটতলা ছাগলের হাটে গিয়ে দেখা যায়, ছাগল কিনতে দূর দুরান্ত থেকে মানুষের আগমন ঘটেছে। বাজারে ছিলো ক্রেতা বিক্রেতাদের উপচে পড়া ভিড়। এ সময় পাহাড়ের বিভিন্ন জাতের ছাগলের পাশাপাশি ‘পাটনাইয়া’ জাতের ছাগল বেশি বিক্রয় হতে দেখা গেছে।

কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের কারিগড় পাড়া থেকে ছাগল বিক্রয় করতে এসেছেন সাইনুপ্রু মারমা। তার সাথে কথা হলে তিনি জানান, নিজ ঘরে তিনি বেশ কয়েকবছর ধরে ছাগল পালন করে আসছেন। প্রতিবছর তিনি রাইখালী হাটে এসে ছাগল বিক্রয় করে বেশ লাভবান হন। তাই এবারও ছাগল বিক্রয় করতে এই হাটে এসেছেন। অন্য বছরের মতো এবারও ছাগল বিক্রি করে ভালো দাম পাবেন বলে আশা করছেন তিনি।

এরকম আরও কয়েকজন ছাগল বিক্রেতার সাথে কথা হলে তারাও জানান, এই বছর ছাগলের চাহিদা বেশি থাকায় দামও ভালো পাবেন বলে আশা করছেন তারা। এছাড়া মাঝারি সাইজের ছাগলের চাহিদা এইবার অনেকটা বেশি বলে তারা জানান।

অন্যদিকে ছাগল কিনতে আসা রাঙ্গুনিয়ার বাসিন্দা মৃদুল দাশ, মনু দাশ, চন্দ্রঘোনার বাসিন্দা শ্যামল পালিত, অসীম, নয়ন সহ বেশ কয়েকজন ক্রেতা জানান, তারা প্রায় প্রতিবছরই রাইখালী হাটে ছাগল কিনতে আসেন। বিশেষ করে এই হাটে ভালো মানের ছাগল পাওয়া যায়। এবং এই হাটে বিক্রয় করতে আনা বেশিরভাগ ছাগলই সাধারনত ক্রেতাদের বাড়িতে লালন পালন হয়ে থাকে। তাই এখানকার ছাগলের চাহিদা তুলনামুলক অনান্য হাটের তুলনায় বেশি। তবে এবার রাইখালী বাজারে ছোট বড় প্রচুর ছাগলের সমারহ থাকলেও দাম অত্যাধিক চড়া বলে তারা জানান।

রাইখালী বাজার কমিটির সাধারণ সম্পাদক ইউসুফ তালুকদার বলেন, কাপ্তাইয়ের মধ্যে ঐতিহ্যবাহী একটি হাট হচ্ছে রাইখালী বাজার। যেখানে প্রতিবছর সাপ্তাহিক হাট ছাড়াও মনসা পূজাকে কেন্দ্র করে এ সময়ে একটি জমজমাট ছাগলের হাট বসে থাকে। এবারও রাইখালীর এই ছাগলের হাট জমজমাট হয়েছে। হাটে ক্রেতা বিক্রেতাদের বেশ ভিড় লক্ষ্য করা গেছে। নায্যমূল্যে ক্রেতারা ছাগল কিনতে পারছে বলে জানান তিনি।

মন্তব্য নেওয়া বন্ধ।