মাতৃভাষা দিবস উপলক্ষে চবি ছাত্রলীগের বক্তৃতা প্রতিযোগিতা

0

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের উদ্যোগে ‘বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতা ও আলোচনা সভা আয়োজিত হয়েছে।

সোমবার (২১ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হল মাঠে আয়োজিত হয় অনুষ্ঠান। বিকেল সাড়ে তিনটায় পবিত্র ধর্ম গ্রন্থ থেকে তেলাওয়াত এবং জাতীয় সঙ্গিত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু।

অনুষ্ঠানে ছাত্রলীগ কর্মী বিশ্বজিৎ বৈদ্য নীল ও ইমাম হোসাইনের সঞ্চালনায় বক্তৃতা পরিবেশন করেন বিশবিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। একই দিনে বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ার আগ পর্যন্ত জানা যাবে না যে শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কতটা সংশ্লিষ্ট ছিলেন। বায়ান্নর ভাষা আন্দোলনের সময় তিনি কারাগারে থাকলেও ভাষা আন্দোলনে যারা শহিদ হয়েঁছিলেন তারা কোনো না কোনোভাবে বঙ্গবন্ধুর অনুসারী ছিলেন। সে হিসেবে ভাষা আন্দোলনের ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান কোনোভাবেই কম বলার সুযোগ নেই।

এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শহিদুল ইসলাম, সহকারী প্রক্টর আহসানুল কবির, শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলসহ শাখা ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm