মালয়েশিয়ার ১৭ শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে কাল চট্টগ্রামে উচ্চশিক্ষা মেলা

0

উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে মালেশিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক মেলা। যেখানে দেশটির প্রায় ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আগামীকাল বুধবার (২৪ মে) নগরীর হোটেল পেনিনসুলায় অনুষ্ঠিত হবে এই মেলা। এদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে মেলা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

মেলার আয়োজক মালেশিয়ার শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান এডুকেশন মালেশিয়া গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস)। এই মেলার মাধ্যমে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থী এবং অভিভাবকরা মালেশিয়ায় পড়াশোনার বিষয়ে তথ্য সংগ্রহ এবং সরাসরি আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

অনুষ্ঠানটির আয়োজক নলেজ হাব বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ সাঈদ এবং বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লায়ন এম কে বাশার জানান, মেলায় মালেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। তারা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বিষয়ে শিক্ষার্থী অভিভাবকদের কাছে তুলে ধরবেন। শিক্ষার্থীরা যে কোন বিষয়ে উপস্থিত প্রতিনিধিদের থেকে জেনে নিতে পারবেন। তাছাড়া ভিসা সংক্রান্ত তথ্য, আবেদন, খরচ—সবকিছু সম্পর্কে ধারণা মিলবে এই মেলা থেকে।

তারা আরও জানান মেলার পাশাপাশি এদিন ইএমজিএস মালয়েশিয়ার হাইকমিশনারের সাথে বাংলাদেশের শিক্ষামন্ত্রী, বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), স্কুলের অধ্যক্ষ এবং মালেশিয়া থেকে আগত প্রতিনিধিদের নিয়ে একটি নেটওয়ার্কিং লাঞ্চের আয়োজন করবে ২৫ মে। নেটওয়ার্কিং লাঞ্চ যৌথভাবে আয়োজন করবে ইএমজিএস, বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ এবং নলেজ হাব। এই পর্বে মালেশিয়ার অভ্যন্তরে উচ্চশিক্ষার সুযোগ এবং বাংলাদেশ-মালয়েশিয়া শিক্ষাখাত একসাথে এগিয়ে যেতে প্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনা করা হবে।

মেলায় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিচ্ছে
মেলায় সর্বমোট ১৭টি মালেশিয়ান বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো—এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ইনোভেশন (এপিইউ), টুংকু আব্দুল রহমান ইউনিভার্সিটি অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি (টিএআর ইউএমটি), সানওয়ে বিশ্ববিদ্যালয়, কোলেজ প্রফেশনাল বাইতুমাল কুয়ালালামপুর (কেপিবি-কেএল), সেগি বিশ্ববিদ্যালয় এবং কলেজ, পেনিনসুলা কলেজ, ইউনিভার্সিটি কলেজ অফ এভিয়েশন মালয়েশিয়া, কলেজ এমডিআইএস মালয়েশিয়া, ওপেন ইউনিভার্সিটি মালয়েশিয়া, ইউনিভার্সিটি জিওমাটিকা মালয়েশিয়া (ইউজিএম), টেলর বিশ্ববিদ্যালয়, মাশা বিশ্ববিদ্যালয়, লিমককউইং ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম), জিয়ামেন ইউনিভার্সিটি মালয়েশিয়া, ইউনিটার আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি মালয়েশিয়া কেলান্টান (ইউএমকে)।
রেজিস্ট্রেশন লিংক: https://forms.gle/uLzBu34ErxMsyxnj6

প্রসঙ্গত, শিক্ষাখাতে বাংলাদেশ-মালেশিয়া একটি দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়ে তুলছে। ২০১২ সালে প্রতিষ্ঠিত এডুকেশন মালেশিয়া গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস) দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। এটি মালেশিয়ার উচ্চশিক্ষা প্রসারে কাজ করে যাচ্ছে সেই সাথে বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে থাকে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।