মিরসরাইয়ে মায়া হরিণ জবাই করে হত্যা

0

মিরসরাই উপজেলার পাহাড়ি অঞ্চল থেকে জবাই করা অবস্থায় রশি দিয়ে বাঁধা একটি মায়া হরিণ উদ্ধার করা হয়েছে।

সোমবার (০৬ জুন) সকালে মহামায়া বন বিট এলাকায় সরকারি বাগানে কর্মরত বিট অফিসের স্টাফরা একটি মায়া হরিণ জবাই করে ঝুলিয়ে রাখা অবস্থায় দেখতে পান।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সকাল ১০টার দিকে নতুন বাগান সৃজন কাজে নিয়োজিত বন বিভাগের স্টাফ হাসান, মো. গনি ও মো. মোর্শেদকে দেখে হরিণ শিকারে জড়িতরা পালিয়ে যায়। পরে হরিণটি উদ্ধার করে উপজেলা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন তারা।

পরিবেশ বিশেষজ্ঞ বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যুগ্ম সাধারণ সম্পাদক ও স্টামফোর্ড ইউনিভার্সিটি পরিবেশ বিভাগের ডিন ও চেয়ারম্যান ড. কামরুজ্জামান বলেন, এভাবে বন্য প্রাণী হত্যা করা আইনের সুস্পষ্ট লঙ্ঘন। বিপন্ন প্রজাতির পশুপাখির অভয়ারণ্য দিনদিন কমে যাচ্ছে। মানুষ প্রকৃতির ক্ষতি করে নিজেই নিজের ক্ষতি করছে। এদের আইনের আওতায় না আনলে অপরাধ আরও বাড়বে। আমরা এ বিষয়টি তদন্ত করবো বলে জানান তিনি।

মিরসরাই রেঞ্জ কর্মকর্তা আবু তাহের জানান, বিপন্ন প্রজাতির মায়া হরিণ শিকারের ঘটনায় মামলা করার সিদ্ধান্ত হয়েছে। জড়িতদের নাম তদন্তে বেরিয়ে এলে আইনের আওতায় আনা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান জানান, এত সুন্দর মায়া হরিণ যারা হত্যা করতে পারে তাদের দ্বারা সব ধরনের অপরাধ করা সম্ভব। মায়া হরিণ হত্যাকারীর বিরুদ্ধে মামলা হবে। অপরাধী যেই হোক তাকে শাস্তির আওতায় আনা হবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm