মেহেদী হত্যায় পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড

কক্সবাজারে আলোচিত মেহেদী হত্যা মামলায় ৫ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে প্রত্যেককে নগদ পাঁচ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও তিন বছর করে সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এছাড়া রায়ে জরিমানার অর্থ থেকে ১০ হাজার টাকা করে সরকারি কোষাগারে জমা হওয়ার পর বাকি টাকা ভিকটিমের মা রোজিনা আক্তারকে প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবদুল্লাহ আল মামুন এ রায় দেন। এসময় দুই আসামি মোহাম্মদ ফারুক ও শাহেদ আদালতে উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী এই তথ্য জানিয়েছেন। এসময় আসামিপক্ষে আইনজীবীদের মধ্যে মোহাম্মদ জাকারিয়া, তৌহিদুল আনোয়ার, আমির হোসেন আদালতে ছিলেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- কক্সবাজার শহরের বাহারছরার বাসিন্দা ফরিদ আহামদের ছেলে মোহাম্মদ ফারুক প্রকাশ ওমর ফারুক, আবুল বশরের ছেলে শাহেদ, মধ্যম বাহারছরার তৈয়বুর রহমানের ছেলে সাগর, জহির আহমদের ছেলে মিঠু ও আমির হোসেনের ছেলে ওয়াসিম।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী জানান, রায়ের দিন থেকে তাদের শাস্তি কার্যকর হবে। এছাড়াও পলাতক থাকা তিন আসামি মিঠু, ওয়াসিম ও সাগর গ্রেপ্তার বা আত্মসমর্পণের তারিখ থেকে তাদের সাজা কার্যকর হবে বলে জানিয়েছেন বিচারক।

উল্লেখ্য, ভিকটিম মেহেদি হাসান কক্সবাজার শহরের বাহারছরা আরজু ম্যানসনের বাসিন্দা মরহুম মোহাম্মদ সোলাইমান পেশকারের ছেলে। গত ২০১০ সালের ২০ এপ্রিল রাত ১০ টার দিকে কক্সবাজার শহরের সার্কিট হাউজ রোডে (বন বিভাগের সামনে) হামলার ঘটনায় মারা যান মেহেদি হাসান। ২২ এপ্রিল সদর থানায় মামলা করেন নিহতের পিতা মোহাম্মদ সোলাইমান। মামলায় ৩০২/৩৪ ধারায় চার্জ গঠন করে আদালত। সাক্ষ্য, যুক্তিতর্কে অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় পাঁচ আসামির যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

সিএস

মন্তব্য নেওয়া বন্ধ।