যাবজ্জীবনের সাজা নিয়ে ১৪ বছর আত্মগোপনে, ধরলো র‌্যাব

মো. কুতুব উদ্দিন (৪২)। ২০০৭ সালের দিকে চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানা এলাকায় গড়িতে আফিমসহ পুলিশের হাতে আটক হন। এরপর জামিনে বের হয়ে আত্মগোপনে থাকা অবস্থায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হন। আত্মগোপনে থাকা অবস্থায় ঢাকা-নারায়ানগঞ্জে বিভিন্ন ব্যবসায়ের সাথে জড়ান নিজেকে। কারাগারের ভয়ে এড়িয়ে গেছেন নিজ শহর, পরিবারের সাথেও দেখা হতো ঢাকায়। এত কিছু করেও র‌্যাবের হাত থেকে রেহাই মিলেনি তার। দীর্ঘ ১৪ বছর পর পুরানো পাপের দায়ে র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছেন তিনি।

শনিবার (২০ মে) বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার। আটককৃত আসামির বাড়ি চট্টগ্রামের চন্দনাইশে।

র‌্যাব জানায়, ২০০৭ সালের ২০ জুন নগরীর কোতোয়ালি থানা এলাকায় আফিম নিয়ে তাকে আটক করে পুলিশ। এ ঘটনায় পুলিশ কোতয়ালি থানায় ২টি মামলা দায়ের করে। মামলার কয়েক মাস পর আসামি জামিনে বের হয়ে এলাকা ছেড়ে আত্মগোপনে চলে যায়। দীর্ঘদিন পলাতক থাকায় ও কোর্টে হাজিরা না দেওয়ার আসামির অনুপস্থিতে কুতুব উদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। দীর্ঘদিন পালাতক থাকার পর গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে গত ১৯ মে নারায়নগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন সাইনবোর্ড এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামির বরাত দিয়ে র‌্যাব আরও জানায়, কুতুবউদ্দিন জামিনে বের হয়ে আইনশৃঙ্খলা বাহিনীর নিকট হতে গ্রেপ্তার এড়াতে ২০১০- ২০১১ সালের দিকে ঢাকায় আত্মাগোপন করে। প্রাথমিকভাবে সে ঢাকায় বিভিন্ন পেশায় কাজ করলেও একটি পর্যায়ে ঢাকার শাহবাগ এলাকায় বিভিন্ন গার্মেন্টস থেকে রিজেক্ট হওয়া পন্য ক্রয় করে ঢাকা শহরের বিভিন্ন খুচরা ব্যবসায়ীদের কাছে সরবরাহের ব্যবসা করত। এ পেশার সাথে দীর্ঘ ১০ বছর জড়িত ছিলেন। কুতুবউদ্দিন তার পরিবারের সাথেও সচরাচর দেখা করার জন্য চট্টগ্রামে আসত না। তার পরিবার ঢাকা গিয়ে তার সাথে দেখা করে আসত। এমনকি সে সরাসরি পরিবারের সাথে মোবাইল ফোনেও কখনো যোগাযোগ করত না। পরবর্তীতে ব্যবসায় তেমন লাভ না হওয়ায় ক্ষতির পরিমাণ বেশি দেখে সর্বশেষ নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানাধীন সাইনবোর্ড এলাকায় ৪-৫ জনের শেয়ারে মিনার রেষ্টুরেন্ট এন্ড সুইটস এর ব্যবসা শুরু করে।

র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার বলেন, মাদক মামলায় সাজাপ্রাপ্ত মো. কুতুব উদ্দিন নামের এক আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। সে দীর্ঘ ১৪ বছর ঢাকা ও নারায়নগঞ্জ জেলাসহ দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন পরিচয়ে আত্মগোপনে ছিল। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।