রাঙ্গুনিয়ায় বাজার নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে পুলিশ-প্রশাসন, ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

বাজারে ভেজাল খাদ্যদ্রব্য ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে এবং দ্রব্যমূল্যের নির্ধারিত মূল্য তালিকা বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার উপজেলা প্রশাসন এবং পুলিশ। বাজার নিয়ন্ত্রণে নিয়মিত চালানো হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

রোববার (২ এপ্রিল) দিনব্যাপী উপজেলার মোগলের হাট ও ধামাইরহাট বাজারে অভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন ও পুলিশ। এতে ৫ প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, অভিযানে রাম প্রসাদ কর্মকারের চন্দ্রিকা স্টোরকে ৫ হাজার, বদিউল আলম স্টোরকে ৫ হাজার, জমির স্টোরকে ৫ হাজার, বিটন বড়ুয়ার আনন্দ ফার্মেসিরকে ৩ হাজার, শ্যামল কান্তি পালের লক্ষ্মী ভান্ডারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, বাজারে ভেজাল খাদ্যদ্রব্য ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে দ্রব্যমূল্যের নির্ধারিত মূল্য তালিকা বাস্তবায়নে অভিযান চলছে। অভিযানে মূল্য তালিকা না থাকা, ভেজাল খাদ্য দ্রব্য বিক্রি ও মেয়াদোত্তীর্ণ পণ্য থাকায় জরিমানা করা হয়।

চট্টগ্রাম জেলা পুলিশের সহকারি পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) মো. হুমায়ুন কবির বলেন, অভিযানে পণ্যের মূল্য তালিকা দোকানিরা প্রদর্শন করছে কিনা এবং তালিকার বাইরে কোনো দ্রব্যের অতিরিক্ত দাম নেয়া হচ্ছে কিনা সে বিষয়ে দেখা হচ্ছে। যেসব দোকানি ও ব্যবসায়ী এ বিষয়ে অনিয়ম করেছে কিংবা তালিকার বিষয়ে অবগত নয় তাদের সচেতন করা হচ্ছে।

রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুব মিলকী বলেন, বাজারে প্রশাসনের পাশাপাশি পুলিশ মনিটরিং করছে। মোগলের হাট, ধামাইরহাট, রাণীরহাট ছাড়াও এর আগে উপজেলার রোয়াজারহাট, দোভাষী বাজারেও মনিটরিং করা হয়।

তিনি আরও বলেন, এর আগে দক্ষিণ রাঙ্গুনিয়া থানার পদুয়া বাজারেও এ অভিযান পরিচালনা করা হয়েছিল। অভিযানের মাধ্যমে দোকানি ও ব্যবসায়ীদের সচেতন করা হয়েছে। পরবর্তীতে যদি তারা এসব না মেনে অনিয়ম করে তবে ইউএনও-এসিল্যান্ডকে জানিয়ে ভোক্তা অধিকার আইনে ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।