রাঙ্গুনিয়ায় প্রবাসীদের কল্যাণে উদ্বুদ্ধকরণ সভা

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে দক্ষতা উন্নয়ন, নিরাপদ অভিবাসন, রেমিটেন্স প্রেরণ ও প্রবাসীদের কল্যাণ বিষয়ক এক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সরকারি সেবার পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর দক্ষতা উন্নয়ন ও নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে কি কি সেবাসমূহ প্রদান করছে সেসব তথ্য তুলে ধরা হয়।

বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার শিলক ইউনিয়নের পশ্চিম বেদৌরা আলম চৌধুরী উচ্চ বিদ্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।সভায় দুই শতাধিক শিক্ষার্থী এবং তাদের অভিভাবকের একাংশ অংশ নেন।

এতে বক্তারা বলেন, চট্টগ্রাম একটি প্রবাসী অধ্যুষিত জেলা। রাঙ্গুনিয়ায় এমন কোন পরিবার খুঁজে পাওয়া যাবে না যেখানে প্রবাসী নেই। অনেকক্ষেত্রে অভিবাসীরা সচেতনতা ও দক্ষতার অভাবে বিদেশ থেকে বড় ধরনের অর্থ উপার্জনে ব্যার্থ হচ্ছে। অথচ একজন সচেতন প্রশিক্ষিত কর্মী বিদেশে মর্যাদার সাথে ভালো অর্থ উপার্জন করেন। বৈধ পন্থায় বিদেশে যেতে চাইলে দক্ষতা উন্নয়ণে প্রশিক্ষণ, স্বাস্থ্য পরীক্ষা, চাকুরির চুক্তিপত্র, ভিসা পাওয়া, ফি পরিশোধ এবং রশিদ গ্রহণ করতে হবে একজন কর্মীর।

তারা বলেন, করোনা পরবর্তী পরিস্থিতিতে বিশ্বে অনেক শ্রমবাজার তৈরি হয়েছে। যেখানে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। চট্টগ্রামে মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে নারীদের বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ প্রদান করা হয়। যেখানে মেয়েরা প্রশিক্ষিত হয় বিদেশে গিয়ে মর্যাদার সাথে অর্থ উপার্জনের সুযোগ রয়েছে।

তারা আরও বলেন, প্রবাসীদের কল্যাণে সরকারের অসংখ্য উদ্যোগ রয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দেশের আর্থসামাজিক উন্নয়নে প্রবাসীদের অধিকহারে অংশগ্রহণের সুযোগ সৃষ্টিতে অবদান রাখছে। এক্ষেত্রে মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে উন্নত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ, নিরাপত্তা ও অধিকার নিশ্চিতকরণ, নতুন শ্রমবাজার অনুসন্ধান ও বিদ্যমান শ্রমবাজার সম্প্রসারণ, অভিবাসন ব্যয় হ্রাসসহ অভিবাসন ব্যবস্থাপনায় শৃঙ্খলা প্রতিষ্ঠা অন্যতম।

পশ্চিম বেদৌরা আলম চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুবিনা ইয়াসমিনের সভাপতিত্বে এবং ইপসার প্রোগ্রাম ম্যানেজার (নিরাপদ অভিবাসন) আব্দুস সবুরের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এর উপ-পরিচালক মো. জহিরুল আলম মজুমদার।

সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন গামকা প্রতিনিধি, নজরুল ইসলাম, মহিলা টেকনিক্যাল টেনিং সেন্টার (টিটিসি) চট্টগ্রামের জেনারেল শিক্ষক আবু হেনা মোহাম্মদ মোস্তফা কামাল। অনুষ্ঠানে নিরাপদ অভিবাসনে করণীয় বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি দপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার।

চট্টগ্রামে বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রত্যাশী ও ইপসা। স্থানীয় জনপ্রতিনিধিদের পক্ষে উপস্থিত ছিলেন শহীদ উল্লাহ চৌধুরী আইয়ুব খান, এম এ মান্নান চৌধুরী, সাবেক চেয়ারম্যান শিলক ইউনিয়ন, রাঙ্গুনিয়া ও রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জিগারুল ইসলাম জিগার।

সভায় ছাত্র-ছাত্রীদের মধ্যে নিরাপদ অভিবাসন, দক্ষতা উন্নয়ন ও প্রবাসীদের কল্যাণ বিষয়ে তথ্য চিত্র প্রদর্শন করা হয়। পরবর্তীতে বিষয়ে কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। সভা শেষ প্রত্যাশীর আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক পাপেট শো উপস্থাপন করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।