রাঙ্গুনিয়ায় ভিমরুলের কামড়ে কৃষকের মৃত্যু, আহত ২

0

চট্রগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটা সাদেক চৌধুরীর এলাকায় ভিমরুলের কামড়ে ফজল কাদের (৫২) নামে এক ব্যক্তি মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও দুইজন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকালে তার নিজ কৃষি জমির পাশে থাকা একটি খেজুর গাছের ডাল কাটতে গেলে এ ঘটনা ঘটে।

নিহত কৃষক সরফভাটা ৯ নাম্বার ওয়ার্ডের সাদেক চৌধুরী এলাকার বাসিন্দা। আহতদের এরকজন কৃষকের ছেলে মো. শফিউল এবং অন্যজন স্থানীয়।

৯ নাস্বার ওয়ার্ডের ইউপি সদস্য খোকন বলেন,ফজল কাদের একজন কৃষক ছিলেন। শুক্রবার সকালে তার নিজ কৃষি জমিতে গেলে খেজুর গাছের ডাল কাটতে গেলে হঠাৎ ভিমরুল কামড় দেয়। এতে ভিমরুল ঝাঁক থেকে উড়ে গিয়ে কৃষককে কামড় দেওয়ায় তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং অসহ্য ব্যথায় কাতরাতে থাকেন। শুনেছি সাথে সাথে পানি পান করেন পরে গোসল করলে বেশি অসুস্থ হয়ে পড়েন।

তিনি বলেন, এ সময় স্থানীয়রা দেখে তাকে পাশের এক মসজিদের মাঠে নিয়ে যায় এবং তার শরীরে ফোঁটানো ভিমরুলের অসংখ্য হুল তুলে প্রাথমিক চিকিৎসা দেয়। তারপরও শারীরিক অবস্থার উন্নতি না হলে তাকে রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উপজেলার সরফভাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ফরিদ উদ্দীন চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, ভিমরুলের কামড়ে ফজল কাদের নামের ৯ নাস্বার ওয়ার্ড়ের একজনের মৃত্যু খবর শুনেছি। সাথে আরও দুইজন আহত হয়েছে বলে জানা গেছে।

রাঙ্গুনিয়া মহিলা কলেজের জীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অসীম কুমার শীল বলেন, ভিমরুল একটি বিষাক্ত পোকা। তাদের হুল দিয়ে এরা আক্রমণ করে থাকে এবং যা অনেক সময় বিষাক্ত হতে পারে। বয়স্কদের ক্ষেত্রে ভিমরুলের কামড় বিপদজনক হয়ে থাকে। কারণ বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম থাকে। বেশি ভিমরুল কামড় দিলে দ্রুত চিকিৎসা নেওয়া উচিত।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm