রাশিয়ার বিপক্ষে ভোট না দেয়ায় টিকা পাবে না বাংলাদেশ

0

রাশিয়ার বিপক্ষে ভোট না দেওয়ায় বাংলাদেশকে করোনাভাইরাসের টিকা দেবে না লিথুয়ানিয়া। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দায় জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটদানে বিরত থাকে বাংলাদেশ। এজন্য উপহারের টিকা দেয়ার সিদ্ধান্ত বাতিল করেছে লিথুয়ানিয়া।

লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রীর মুখপাত্র রাসা জাকিলাইটিয়েনের বরাত দিয়ে লিথুয়ানিয়ান ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশন এ তথ্য জানিয়েছে।

এর আগে ২ মার্চ লিথুয়ানিয়ান সরকার ঘোষণা করেছিল, চলতি সপ্তাহের শুরুতে লিথুয়ানিয়ার সরকার বাংলাদেশে ৪ লাখ ৪৪ হাজার ৬০০ ডোজ ফাইজারের টিকা পাঠানোর সিদ্ধান্ত নেয়। ইতোমধ্যে ইউক্রেন, লাটভিয়া, মলদোভা, জর্জিয়া, আর্মেনিয়া, তাজিকিস্তান, তাইওয়ান এবং ভিয়েতনামকে ভ্যাকসিন ডোজ সরবরাহ করেছে লিথুয়ানিয়া।

রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, শান্তি রক্ষার স্বার্থে’ ইউক্রেন সঙ্কট নিয়ে একটি প্রস্তাবে জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটদানে বাংলাদেশ বিরত ছিল।

এর আগে বুধবার ইউক্রেনের ওপর মস্কোর আগ্রাসন বন্ধ করা এবং অবিলম্বে সব রুশ সেনা প্রত্যাহারের দাবিতে জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে উত্থাপিত প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত ছিল বাংলাদেশ। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার চারটি দেশ- ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানসহ জাতিসংঘেরর ৩৫টি সদস্য রাষ্ট্র ইউক্রেন ইস্যুতে ভোট দেয়া থেকে বিরত ছিল।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm