রাশিয়া-ইউক্রেন তৃতীয় দফা আলোচনায় বসছে সোমবার

0

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলার পরিস্থিতি গড়ালো ১১তম দিনে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই রুশ সেনারা বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইউক্রেনে। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

তবে শনিবার (৫ মার্চ) সকাল ১০টা থেকে বেসামরিক জনগণকে সরিয়ে নিতে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিলো রাশিয়া। কিন্তু ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলে যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও রাশিয়া তা মানছে না বলে অভিযোগ করছে ইউক্রেন।

এর মাঝে আবার চলমান যুদ্ধের ইতি টানতে রাশিয়া-ইউক্রেনের মধ্যে তৃতীয় দফা আলোচনা শুরু হচ্ছে আগামী কাল সোমবার।

শনিবার ইউক্রেনের আলোচক ডেভিড আরাখামিয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। ফেসবুকে দেওয়া এক পোস্টে ডেভিড আরাখামিয়া বলেন, সোমবার তৃতীয় দফার আলোচনা শুরু হবে। আর বিশদ বিবরণ দেননি তিনি। তবে রাশিয়ার তরফ থেকেও শুধু বলা হয়েছিল সোমবার বৈঠক হতে পারে।

এর আগে বেলারুশের গোমেল অঞ্চলে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দুই দেশের প্রতিনিধি দলের সঙ্গে উপস্থিত ছিলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই। তবে দেশ দুটির মধ্যে প্রথম বৈঠকটি হয় ইউক্রেন-বেলারুশ সীমান্তে। সেসময় কোনো ধরনের চুক্তি ছাড়াই ওই বৈঠক শেষ হয়।

পরে গত বৃহস্পতিবার আবারও বৈঠক হয় দুপক্ষের। উভয়পক্ষ বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে ‘মানবিক করিডোর’ নির্মাণে সম্মত হয়। পাশাপাশি একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য আগামীতে উভয়পক্ষ আবারও বৈঠকে বসার কথা জানায়। স্থানীয় সময় বৃহস্পতিবার বেলারুশে বৈঠক শেষে টুইটারে এসব কথা জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক।

এমএফ/এফএম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm