লংগদুতে কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন

তরুণ প্রজন্মকে প্রযুক্তি নির্ভর করতে ও অনলাইন সেবা নিশ্চিতের লক্ষ্যে পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) উপজেলার বাইট্টাপাড়া বাজারে (মাহিন্দ্র স্টেশন) সংলগ্নে ‘রাঙামাটি কম্পিউটার্স’ লংগদু শাখার সেলস, সার্ভিস এন্ড কম্পিউটার সেন্টারের উদ্বোধন করা হয়।

রাবেতা মডেল রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেনের সঞ্চালনায় ও লংগদু সদর ইউনিয়ন পরিষদের সদস্য মিজানুর রহমানের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—লংগদু মোটরসাইকেল মালিক সমিতির সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, বাইট্টাপাড়া বাজার ব্যবসায়ী কমিটির অর্থ সম্পাদক মো. ফারুক, থানার এসআই মো. ইলিয়াস, সমাজসেবা কার্যালয়ের ইউনিয়ন সমাজকর্মী মো. আবুল হাশেম ও কারিগরি প্রশিক্ষক মো. শহীদুজ্জামান এবং বিশিষ্ট ব্যবসায়ী জানে আলম প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী, স্থানীয় জনপ্রতিনিধি, নেতৃবৃন্দ সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, বর্তমান সমাজ আইটি নির্ভর হয়ে পড়েছে। এখন ছোট থেকে বড় যেকোনো কাজেই কম্পিউটারের ব্যবহারের গুরুত্ব বেড়েই চলেছে। তাই এ এলাকায় কম্পিউটার শিক্ষায় এসব ট্রেনিং সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এক্ষেত্রে অল্প খরচে কম্পিউটার শিক্ষার মাধ্যমে নিজেদের ব্যক্তিগত কাজ ছাড়াও বেকারত্ব দূরীকরণে বিশেষ ভূমিকা রাখতে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

রাঙামাটি কম্পিউটার্স লংগদু শাখার পরিচালক মেহেরুন্নাহার ও তাসনিম সামীর সাথে কথা বলে জানা যায়, বাংলাদেশ সরকার অনুমোদিত এ কম্পিউটার ট্রেনিং সেন্টারে সুন্দর মনোরম পরিবেশে দক্ষ প্রশিক্ষক দ্বারা কম্পিউটার অফিস এপ্লিকেশন, কম্পিউটার হার্ডওয়্যার, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ইউটিউব ও ডিজিটাল মার্কেটিং সহ ফ্রিল্যান্সিং কোর্স সম্পন্ন করা হবে।

তারা আরও জানান, নারীদের জন্য আলাদা ব্যাচ ও চাকরি-পেশাজীবীদের কর্মব্যস্ততার ওপর ভিত্তি করে আলাদা আলাদা সময়ে ব্যাচে বিশেষ ক্লাস নেয়া হবে। এছাড়া বয়সসীমা ১২-৫৫ বছর বসয়ী যে কেউ এ প্রশিক্ষণ সম্পন্ন করতে পারলে সরকার অনুমোদিত সার্টিফিকেট প্রদান করা হবে, যা বিভিন্ন চাকরির ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখবে।

শেষে তিনটিলা জামে মসজিদের খতিব মো. ওমর ফারুকের দোয়া-মোনাজাতে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

মন্তব্য নেওয়া বন্ধ।