লংগদুতে ৩ মেট্রিক টন পোনা মাছ অবমুক্তকরণ

প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) উদ্যোগে রাঙামাটির লংগদুতে পোনা মাছ অবমুক্তকরণ কার্যক্রম শুরু হয়েছে। ৩০ মেট্রিক টন পোনা মাছ ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে শুরু হওয়া এই কার্যক্রমের প্রথম দিন ৩ মেট্রিক টন পোনা মাছ ছাড়া হয়।

শুক্রবার (২৬ মে) সকাল ১১টায় নিয়মিত কার্যক্রম হিসেবে বিএফডিসির নিজস্ব পুকুর ও হ্যাচারিতে উৎপাদিত কার্প জাতীয় এসব পোনা মাছ লংগদুর কাপ্তাই লেকে ছাড়া হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আকিব ওসমান এবং বিশেষ অতিথি উপজেলা মৎস্য কর্মকর্তা তানবির আহসান। এছাড়া বিএফডিসির ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর হোসেনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউএনও আকিব ওসমান বলেন, তিন মাসের জন্য কাপ্তাই লেকে মৎস্য আহরণ সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেকে মৎস্য আহরণ করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। কাপ্তাই লেকের মৎস্য সম্পদ বৃদ্ধিতে সকলের সহযোগিতা কামনা করছি।

প্রসঙ্গত, কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণ ও মাছের বৃদ্ধির জন্য প্রতিবছর নির্দিষ্ট সময় মাছ শিকার বন্ধ থাকে। এ বছরও সে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আর এই সময় হ্রদে প্রাকৃতিক প্রজননের পাশাপাশি কার্প জাতীয় মাছের উৎপাদান বৃদ্ধির লক্ষ্যে মাছের পোনা অবমুক্ত করছে বিএফডিসি।

মন্তব্য নেওয়া বন্ধ।