লিগ্যাল এইডের এডিআর কার্যক্রম সরকারের যুগান্তকারী পদক্ষেপ- জেলা ও দায়রা জজ

0

মামলা জট চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তি (এডিআর) কার্যক্রম হাতে নিয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে সরকার মামলায় না গিয়ে দু’পক্ষকে সালিসী প্রক্রিয়ায় একজন বিচারকের মধ্যস্থতায় বিরোধ মিমাংসা করবে। আদালতের মামলাজট নিরসনের জন্য লিগ্যাল এইডের এডিআর কার্যক্রম সরকারের যুগান্তকারী পদক্ষেপ।

আজ ২৮ ফেব্রুয়ারি ২০২২ বিকালে জেলা লিগ্যাল এইড কমিটি, চট্টগ্রামের ভার্চ্যুয়াল মাসিক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন।

জেলা জজ আরো বলেন, ‘সিনিয়র সহকারী জজ পদমর্যার একজন বিচারককে পূর্ণকালীন জেলা লিগ্যাল এইড অফিসার হিসেবে নিয়োগ প্রদান করেছেন। লিগ্যাল এইড অফিসার এর মধ্যস্থতায় আপস মিমাংসার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি সরকারের একটি ফলপ্রসু উদ্যোগ।’

তিনি আরো বলেন, ‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়। সরকারি আইনি সহায়তা শুধুমাত্র মামলার মধ্যে সীমাবদ্ধ ছিল। দেশের আদালতগুলো মামলার ভারে ভারাক্রান্ত। মামলা জট ন্যায় বিচার প্রতিষ্ঠার অন্তরায়।

চট্টগ্রামের ভার্চ্যুয়াল মাসিক সভায় জেলা ও দায়রা জজ এর সভাপতিত্বে ও চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) রাজিয়া সুলতানা’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার নাজিম উদ্দিন, সিনিয়র জেল সুপার মোঃ সফিকুল ইসলাম খান, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়রের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন কাউন্সিলর নাজমুল হক ডিউক ও জেসমিন পারভীন জেসী, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, বিবিএফ এর প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া, কোস্ট ফাউন্ডেশন চট্টগ্রাম এর প্রকল্প কর্মকর্তা দিলদার হোসেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm