শাহ আমানতে কাঙ্ক্ষিত পিসিআর ল্যাব উদ্বোধন

0

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বিদেশ গমনেচ্ছুকদের করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য কাঙ্ক্ষিত আরটিপিসিআর ল্যাব চালু হয়েছে। এতে চট্টগ্রাম হয়ে বিদেশগামীদের ভোগান্তি কমবে বলে সংশ্লিষ্টদের আশাবাদ।

রোববার (২ জানুয়ারি) ল্যাব উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

এ সময় উপস্থিত ছিলেন- জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক (ডা.) নাসির উদ্দিন মাহমুদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাব প্রধান ও সহযোগী অধ্যাপক (মাইক্রোবায়োলজী) ডা. শাকিল আহমেদ, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান, চট্টগ্রামের সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী প্রমুখ।

জানতে চাইলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) ল্যাব ইনচার্জ ও সহযোগী অধ্যাপক শাকিল আহমেদ বলেন, বিমানবন্দরে যাত্রীদের করোনা পরীক্ষার জন্য আমাদের ল্যাব আব উদ্বোধন হয়েছে। আগামীকাল থেকে পুরোদমে ল্যাব চলছে।

এক প্রশ্নের জবাবে ডা. শাকিল আহমেদ বলেন, বিমানবন্দর কর্তৃপক্ষের তথ্য মতে একদিনে সর্বোচ্চ সাড়ে সাতশ যাত্রী বিদেশ যান। আমাদের এই ল্যাব এই পরিমাণ যাত্রীর করোনা পরীক্ষা করতে সক্ষম।

এর আগে ১ জানুয়ারি সকালে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবীর বিমানবন্দরে স্থাপিত পিসিআর ল্যাব পরিদর্শনে যান। এসময় পিসিআর ল্যাবের সার্বিক প্রস্তুতি নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।

গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থাপনের কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ২৯ ডিসেম্বর প্রস্তুত সম্পন্ন হলে ১ জানুয়ারি পরীক্ষামূলকভাবে চালু হয়।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm