শাহ আমানতে ২ ঘন্টায় মিলছে করোনা রিপোর্ট

0

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বিদেশ গমনেচ্ছুকদের করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য কাঙ্ক্ষিত আরটিপিসিআর ল্যাব চালু হয়েছে। এই ল্যাবে নমূনা সংগ্রহের পর মাত্র ২ ঘন্টা পর থেকেই শুরু হবে করোনা পরীক্ষার ফলাফল জানানো। সর্বোচ্চ সময় লাগবে ৪ ঘন্টা।

সোমবার (৩ জানুয়ারি) পুরোদমে চালু হয়েছে ল্যাব। আর এই ল্যাবের সমন্বয়ক হিসেবে কাজ করছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) ল্যাব ইনচার্জ ও সহযোগী অধ্যাপক ডা. শাকিল আহমেদ।

দেশের প্রথম সারির করোনাযোদ্ধা ডা. শাকিল আহমেদ বলেন, নমূনা সংগ্রহের পর একটি প্রতিবেদন তৈরি করতে আমাদের সময় লাগছে ২ ঘন্টা। নমূনার সংখ্যার উপর নির্ভর করে সেটা সর্বোচ্চ ৪ ঘন্টা লাগতে পারে।

এক প্রশ্নের জবাবে ডা. শাকিল আহমেদ বলেন, বিমানবন্দর কর্তৃপক্ষের তথ্য মতে একদিনে সর্বোচ্চ সাড়ে সাতশ যাত্রী বিদেশ যান। আমাদের এই ল্যাব এই পরিমাণ যাত্রীর করোনা পরীক্ষা করতে সক্ষম।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিমানবন্দর হয়ে সংযুক্ত আরব আমিরাতগামী সকল যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা কার্যক্রম বিমানবন্দরে স্থাপিত ল্যাবে পরিচালিত হবে। এক্ষেত্রে যাত্রীকে পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকপিসহ যাত্রার ৬ ঘণ্টা পূর্বে বিমান বন্দরে উপস্থিত হয়ে ল্যাবে স্যাম্পল প্রদান করতে হবে।

বিএমইটি (BMET) স্মার্টকার্ডধারী বিদেশ যাত্রীদের কোন প্রকার ‘ফি’ প্রদান করতে হবে না। সাধারণ যাত্রীরা পরীক্ষা বাবদ ১ হাজার ৬০০ টাকা ফি প্রদান করতে হবে।

এর আগে ২ জানুয়ারি ল্যাব উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। এ সময় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক (ডা.) নাসির উদ্দিন মাহমুদ, বিআইটিআইডি ল্যাব প্রধান ও সহযোগী অধ্যাপক (মাইক্রোবায়োলজী) ডা. শাকিল আহমেদ, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান, চট্টগ্রামের সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm