সন্দ্বীপে বন্ধ থাকবে স্পীডবোট

0

সন্দ্বীপের একমাত্র চলাচলের পথ নৌ পথ। চলাচলের ৭ টি ঘাট থাকলেও সর্বাধিক পরিচিত ঘাট কুমিরা-গুপ্তছড়া। গত ২০ এপ্রিল স্পীডবোট দুর্ঘটনার ৪ জনের প্রানহানির পর পুরো বিশ্বের সন্দ্বীপবাসীরা অনলাইনে ও অফলাইনে নিরাপদ নৌ রুটের আন্দোলন চালিয়ে যাচ্ছে।

শুক্রবার (২৯ এপ্রিল) বিকেল ৩ টায় নগরের আগ্রাবাদস্থ রুপালী কার্যলয়ে নিরাপদ নৌ রুটের দাবিতে আন্দোলনকারিদের সাথে সন্দ্বীপের সাংসদ মাহফুজুর রহমান মিতার এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন সন্দ্বীপ এসোসিয়েশন চট্টগ্রামের সভাপতি, সাধারণ সম্পাদক এবং সন্দ্বীপ অনলাইন ও সোশাল এক্টিভিষ্টের একাংশ।

এসময় বৈঠকে কুমিরা গুপ্তছড়া ঘাটকে আধুনিক নৌ ঘাট হিসেবে নির্মাণ করার জন্য সাংসদ মাহফুজুর রহমান মিতা কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব তুলে ধরে বলেন, ৬ মাসের মধ্যে কুমিরা-গুপ্তছড়া দুটি খালকে সম্প্রসারিত করা হবে বিআইডব্লিউটিএ মাধ্যমে। এতে করে জাহাজ ভিতরে ডুকলে নিরাপদে যাত্রীরা উঠানামা করতে পারবে। এছাড়া ১০- ১২ মাসের মধ্যে দুটি সী ট্রাকের ব্যবস্থা করা হবে বিআইডব্লিউটিসির মাধ্যমে। রোগী দ্রুত পারাপারের জন্য পর্যাপ্ত বোট ঘাটে রাখার নির্দেশ দেন ইজারাদারকে।

তিনি একটি সী এ্যাম্বুলেন্স কেনার জন্য ও ইজারাদারকে অনুরোধ করেন। ২০ এপ্রিল নিহত পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন সাংসদ মিতা।

এদিকে, দুর্ঘটনার পর থেকে স্পীডবোট বন্ধ রয়েছে গুপ্তছড়া-কুমিরা ঘাটে। গত ২৫ এপ্রিল স্পীডবোট বন্ধের নির্দেশ দেন বিআইডব্লিউটিএ। বছরের ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর সাগর উত্তাল থাকায় এ রুটে সকল স্পীডবোট বন্ধ রাখার জন্য নৌ পুলিশকে চিঠি দেয়ে বিআইডব্লিউটিএ কতৃপক্ষ। এছাড়া নিরাপদে ঈদে আসা যাওয়া করার সময় সকল যাত্রীকে লাইফ জ্যাকেট পরতে বলেন এবং অতিরিক্ত যাত্রী হয়ে নৌযানে উঠতে নিষেধ করেন।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm