সাউথ এশিয়ান এগ্রিকালচার অ্যাওয়ার্ড পেলেন তরুণ শিল্পোদ্যেক্তা আনোয়ারার রাশেদ আলী

সাউথ এশিয়ান এগ্রিকালচার সামিট অ্যাওয়ার্ড পেয়েছেন চট্টগ্রামের তরুণ শিল্পোদ্যোক্তা মো. রাশেদ আলী। তিনি কৃষি পণ্য রপ্তানি, বিপনন ও উদ্ভাবনীতে গুরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসাবে সম্মানসূচক এই পুরস্কার পান।

সম্প্রতি নেপালের রাজধানী কাঠমুন্ডুতে অনুষ্ঠিত ২ দিনব্যাপী এই সম্মেলনে দুবাই মাল্টি কমোডিটিস সেন্টারের (ডিএমসিসি) প্রধান নির্বাহী আহমেদ বিন সুলায়েম এই পুরস্কার তুলে দেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সুরক্ষিত কৃষি শক্তি তৈরিতে প্রতি বছর এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

দক্ষিণ পূর্ব এশিয়ার ৮টি দেশ ও ১২টি অংশীদার জাতিভিত্তিক এই সম্মেলনে বিভিন্ন দেশের চারশ’র বেশি উদ্যোক্তা অংশ নেন। সম্মেলনে অংশ নেয়া উদ্যোক্তারা কৃষি পণ্য বিপনন ও প্রক্রিয়াজাতকরণে নিজেদের উদ্ভাবনী চিন্তাধারা ও বাস্তবায়ন প্রক্রিয়ার বিভিন্ন দিক তুলে ধরেন। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসাবে রাশেদ আলী সম্মানসূচক এই পুরস্কারের জন্য মনোনীত হন। তিনি ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, ভুটান ও মায়ানমারের একজন করে উদ্যোক্তা এই এওয়ার্ড পান।

রাশেদ আলী চট্টগ্রামের খাতুনগঞ্জভিত্তিক ব্যবসায়ী প্রতিষ্ঠান সিটি কমোডিটি’র ব্যবস্থাপনা পরিচালক। তরুণ এই শিল্পোদ্যেক্তারা ২০০৭ সাল থেকে ভোগ্যপণ্য আমদানি ও কৃষিপণ্য বিপনন ব্যবসায় জড়িত। তিনি আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামের সৈয়দ মুহাম্মদ সিরাজুল হকের ছেলে।

মন্তব্য নেওয়া বন্ধ।