সিইউএফএলের বিশুদ্ধ পানির পাইপ ফেটে রাস্তাঘাট প্লাবিত

কর্ণফুলীতে যখন বিশুদ্ধ পানির সংকটে এলাকাবাসীর হাহাকার ঠিক সেসময় চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) সার কারখানার পাইপলাইন ফেটে বিশুদ্ধ পানিতে প্লাবিত হচ্ছে সড়ক। এতে সড়কটি ব্যবহারকারী ও স্থানীয় এলাকাবাসী বিপাকে পড়েছেন। দীর্ঘদিন এ অবস্থা চললেও কোন ব্যবস্থা নিচ্ছে না সিইউএফএল কর্তৃপক্ষ; এমনটাই অভিযোগ স্থানীয়দের।

সোমবার (১৩ মার্চ) সিইউএফএল রাঙ্গাদিয়া বাজারে সরেজমিন দেখা যায়, সড়কের পাশের পাইপলাইন ফেটে অনর্গল রাস্তায় ঝরছে পানি। এ পানিতে ভোগান্তি পোহাচ্ছেন পথচারীরা ও দোকাদাররা। দিনের পর দিন সড়কে পানি পড়ায় শ্যাওলা জমে সড়কটি পিচ্ছিল হয়ে যাওয়ায় হরহামেশাই ঘটছে ছোটখাট দুর্ঘটনা।

স্থানীয় এলাকাবাসী ও ব্যবসায়ীরা বলেন, পাইপ ফেটে সিইউএফএল পানি অপচয় হলেও দেখার কেউ নেই। অথচ অনেক এলাকায় বিশুদ্ধ পানি পাওয়া যাচ্ছে না। কিন্তু এসব এলাকায় পানির চাহিদা থাকা সত্ত্বেও পর্যাপ্ত পানি পারচ্ছেন না এলাকার মানুষ। ইতোমধ্যে বৈরাগ ইউনিয়নের উত্তর গুয়াপঞ্চক, মধ্যম গুয়াপঞ্চক, মুহাম্মদপুর, উত্তর বন্দর, কর্ণফুলীর বড়উঠান, শাহমীরপুরসহ বিভিন্ন এলাকায় পানির সংকটে পড়েন এলাকাবাসী। সাধারণ মানুষ বাধ্য হয়ে বছর দুয়েক ধরে পুকুর থেকে পানি ফুটিয়ে পান করছেন। কিন্তু দীর্ঘদিন ধরে সরকারি টাকা ব্যায় করে তোলা বিশুদ্ধ পানি পাইপ ফেটে অপচয় হলেও দেখার কেউ নেই।বিশুদ্ধ পানির অপচয় রোধে সিইউএফএল কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান স্থানীয়রা।

পথচারী মোহাম্মদ ইকবাল তালুকদার বলেন, পাইপলাইন ফেটে পানি রাস্তায় জমে যাচ্ছে। এতে সড়ক পিচ্ছিল ও কর্দমাক্ত হয়ে যাচ্ছে। চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে পথচারীদের।

বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্ বলেন, বিশুদ্ধ পানির জন্য এলাকার মানুষ খুব কষ্ট পাচ্ছে। বিষাক্ত পানি খেয়ে মারা যাচ্ছে গবাদি পশু। এলাকাবাসীর পক্ষ হয়ে চরণভূমি এলাকায় একটি পুকুর খনন করে সিইউএফএলের বিশুদ্ধ পানি চেয়েছিলাম, কিন্তু তারা দেয়নি। তিনি আরও বলেন, সিইউএফএল কর্তৃপক্ষের পাইপলাইন ফেটে বিশুদ্ধ পানি সড়ক প্লাবিত করছে।

জানতে চাইলে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) সারকারখানার জিএম প্রশাসন মো. মঈনুল হক বলেন, পাইপলাইনটি ফেটে যাওয়ার পর সংস্কার করার মত কোনো অবস্থা ছিলো না। সে জন্য সংস্কার করা সম্ভব হয়নি। ইতিমধ্যে নতুন করে পাইপ কেনা হয়েছে। খুব শীঘ্রই ঠিকাদার কাজ শুরু করবেন।

মন্তব্য নেওয়া বন্ধ।