সিএমপিতে মঞ্চস্থ হলো নাটক ‘অভিশপ্ত আগস্ট’

0

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার ঘটনা অবলম্বনে নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মাল্টিপারপাস শেডে বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নাটকটির ১০৮তম প্রদর্শনী হয়।

সিএমপিতে প্রথমবারের মতো একসঙ্গে অনেক পুলিশ সদস্য অভিনীত ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি মন কেড়েছে দর্শকদের। নাটকটি ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার বেদনার্ত ঘটনাকে উপজীব্য করে নির্মিত হয়েছে। ৭৫ এর আগস্টের কাক ঢাকা ভোরে নৃশংসভাবে হত্যা করা হয়েছিলো বঙ্গবন্ধুকে। বিপথগামী সেনা সদস্যদের নারকীয় তাণ্ডব মর্মস্পর্শী করে তোলা হয়েছে নাটকটিতে।

ঘটনা প্রবাহে উঠে এসেছে খলনায়ক খন্দকার মােশতাকের সঙ্গে ঘাতকচক্রের মিত্রতা। উপস্থাপিত হয়েছে মেজর ফারুক, রশিদ সহ পর্দার আড়ালে থাকা কুশীলবদের দেশ দখলের নীলনকশা। নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে সপরিবারে বঙ্গবন্ধুর মর্মান্তিক হত্যাকাণ্ডের পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে।

নাটকে খন্দকার মোশতাকের সঙ্গে মেজর ফারুকসহ অন্যদের বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র এবং ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের মর্মান্তিক হত্যার করুণ আলেখ্য তুলে ধরা হয়।

নাটকটি প্রদর্শনের সময় হলভর্তি দর্শকদের চোখ অশ্রুসিক্ত হয়ে ওঠে। নাটকটির গবেষণা ও তথ্য সংকলনে ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান এবং নাট্যরচনা ও নির্দেশনায় ছিলেন নারায়ণগঞ্জের পুলিশ পরির্দশক মো. জাহিদুর রহমান।

নাটক শেষে আলোচনা পর্বে বক্তব্য দেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, দৈনিক পূর্বকোণের চেয়ারম্যান জসিম উদ্দীন চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রামের জেলার পুলিশ সুপার এসএম রশিদুল হক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm