‘সুস্থ বিতর্ক মানুষের চেতনাকে জাগিয়ে তোলে, মনকে করে আলোকিত’

চট্টগ্রামের ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়েছে স্কুল ও কলেজ পর্যায়ের ‘২য় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’। গতকাল শনিবার দেশের বিভিন্ন প্রান্তের স্কুল এবং কলেজ বিভাগের বিতার্কিকদের অংশগ্রহণে জমকালোভাবে সম্পন্ন হয় এই প্রতিদ্বন্দ্বিতামূলক অনুষ্ঠান।

দু’টি ক্যাটাগরিতে দেশের ২৪ টি স্কুল এবং কলেজ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। নভিস এবং ওপেন ফাইনালে যথাক্রমভাবে বিজয় লাভ করেন চট্টগ্রাম সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। বিজয়ী দল এবং অংশগ্রহণকারীদের পুরস্কার এবং স্মারক তুলে দেন প্রধান অতিথি এবং বিশেষ অতিথিগণ।

এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহাম্মাদ সিকান্দার খান। তিনি বলেন, সুস্থ বিতর্ক মানুষের চেতনাকে জাগিয়ে তোলে, মনকে করে আলোকিত। দেশের আনাচে-কানাচের বিভিন্ন বিতার্কিকদের পদচারণায় ইডিইউ ক্যাম্পাস মুখোরিত হতে দেখে আমি মুগ্ধ।

তিনি বলেন, আমি আশা করি বিতর্ক প্রতিযোগিতা নিজের সীমাবদ্ধতাকে বুঝতে সাহায্য করে এবং অন্যের যুক্তিকে গ্রহণ করার মনমানসিকতা সৃষ্টিতে সহায়ক ভূমিকা রাখবে।

প্রতিযোগিতায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ডেলটা বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর মো. নাজিম উদ্দীন চৌধুরী, রেজিস্ট্রার সজল কান্তি বড়ূয়া এবং দৃষ্টি ফাউন্ডেশন এর সভাপতি সাইফ চৌধুরী। বিশেষ অতিথি নাজিম উদ্দীন চৌধুরী বিতর্কের বিষয়বস্তুকে অত্যন্ত সময়োপযোগী বলে উল্লেখ করেন।

প্রতিহিংসা নয়, শিক্ষার আলোকে দেশকে উন্নতির শিখরে উন্নীত করার এই প্রয়াসে একমত হয়ে, দৃষ্টি ফাউন্ডেশন এর সভাপতি বলেন, আজকে পৃথিবী যেখানে যুদ্ধ এবং খাদ্যভাবে পীড়িত, আমরা সেখানে চট্টগ্রামকে চেষ্টা করছি একটি মুক্তচর্চার কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করতে।

মন্তব্য নেওয়া বন্ধ।