সোডা অ্যাশের ঘোষণায় চট্টগ্রাম বন্দরে এলো ভারতীয় শাড়ি, লেহেঙ্গা—চালান জব্দ

চট্টগ্রাম বন্দরে কম শুল্কের সোডা অ্যাশ আমদানির ঘোষণা দিয়ে আজিজ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান উচ্চশুল্কের ভারতীয় শাড়ি ও লেহেঙ্গার একটি বড় চালান আমদানি করেছে এমন তথ্যের ভিত্তিতে গত ৪ এপ্রিল কনটেইনারটি জাহাজে থাকা অবস্থায় জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে চালানটি লক করে এআইআর শাখা।

পরবর্তীতে কনটেইনারটি জাহাজ থেকে নামানোর পর কাস্টম হাউসের অনুরোধে বন্দরের বিশেষ নিরাপত্তা হেফাজতে রেখে কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা কনটেইনারটি ফোর্স কিপডাউন করে শতভাগ কায়িক পরীক্ষা করে সোডা অ্যাশের পরিবর্তে কাপড়ের চালান পায়।

মিথ্যা তথ্য দিয়ে শুল্ক ফাঁকির মাধ্যমে আমদানী করা এ চালানের ১২ হাজার ৫৫০ পিস বেনারসি শাড়ি, ১ হাজার ১৩৯ পিস জর্জেট শাড়ি, ৪০৩ ‍পিস লেহেঙ্গা জব্দ করে চট্টগ্রাম কাস্টম হাউস। শুল্কসহ যার মূল্য দাঁড়ায় প্রায় ১ কোটি ৪১ লাখ টাকা।

এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক জানান, কম শুল্কের পণ্যের ঘোষণা দিয়ে অধিক শুল্কের পোষাক আমাদানি করেছে ফেনী জেলার সদর থানার আজিজ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান। এ চালানে কম শুল্কে সোডা অ্যাশের চালানে উচ্চ শুল্কের শাড়ি ও লেহেঙ্গা আনায় বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা মানিলন্ডারিং করা হয়েছে বলে। আমদানিকারক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মিথ্যা ঘোষণা ও রাজস্ব ফাঁকির অপচেষ্টার অভিযোগে কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নেওয়া হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।