স্কুলছাত্রী তাসনিমকে ধর্ষণের পর হত্যা, প্রধান আসামির মৃত্যুদণ্ড

প্রায় ৪ বছর আগে চট্টগ্রামের হাটহাজারীতে অষ্টম শ্রেণির ছাত্রী তাসনিম সুলতানা তুহিনকে ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি শাহনেওয়াজ সিরাজ মুন্নাকে (২৫) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় দণ্ডপ্রাপ্ত আসামির বাবা শাহজাহান সিরাজ ও মা নিগার সুলতানাকে খালাস দেওয়া হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) বেলা সাড়ে ১২টায় চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক হালিম উল্লাহ চৌধুরী এ আদেশ দেন। সেইসাথে আসামিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রিয়াদ উদ্দীন আদালতের রায়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, তাসনিম সুলতানা তুহিনকে ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি শাহনেওয়াজ সিরাজ মুন্নাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। তবে মামলার অপর দুই আসামি শাহনেওয়াজ সিরাজ ও নিগার সুলতানাকে খালাস দেওয়ায় আমরা ক্ষুদ্ধ। এই দুই আসামির বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে আপিল করব।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আয়ুব খান বলেন, এ মামলায় ২০১৯ সালের ১০ জুলাই চার্জশিট দেয় পুলিশ। মামলায় ১৮ জনের সাক্ষ্য নেওয়ার পর আইনি প্রক্রিয়া শেষে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আজ নারী ও শিশু নির্যাতন আইনের ৭ ধারায় মুন্নাকে যাবজ্জীবন কারাদণ্ড এবং অপর ধারায় তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। একইসঙ্গে তাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। তবে এ মামলায় মুন্নার বাবা-মাকে খালাস দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর শাহনেওয়াজ সিরাজ মুন্না হাটহাজারী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী তাছনিম সুলতানা তুহিনকে(১৩) অপহরণ করে ধর্ষণ ও হত্যা করে।

মন্তব্য নেওয়া বন্ধ।