স্বাধীনতা দিবসে চবি সাংবাদিক সমিতির মুক্তিযুদ্ধের সংবাদ ও চিত্র প্রদর্শনী

0

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে স্বাধীনতা সংগ্রামকালীন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও তথ্যচিত্র নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে ‘সংবাদচিত্রে স্বাধীনতা সংগ্রাম’ শিরোনামে প্রদর্শনীটির আয়োজন করে সংগঠনটি।

এসময় স্বাধীনতাসংগ্রাম চলাকালীন ও স্বাধীনতা পরবর্তী জাতীয়, স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রায় শতাধিক সংবাদ ও তথ্যচিত্র প্রদর্শন করে চবিসাস। এছাড়া চবি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যদের লিখা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধভিত্তিক স্থাপনা ও ভাস্কর্য নিয়ে করা প্রতিবেদনও প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় উপাচার্য বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সাংবাদিকদেরও অবদান রয়েছে। তাদের লিখনির মাধ্যমে দেশের মানুষ স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত হয়েছে। চবিসাসের এমন উদ্যােগ সত্যি প্রশংসনীয়।

স্বাধীনতা দিবসে চবি সাংবাদিক সমিতির মুক্তিযুদ্ধের সংবাদ ও চিত্র প্রদর্শনী 1

তিনি বলেন, স্বাধীনতার যুদ্ধের প্রথম থেকে একদল সাহসী সাংবাদিক ও সাহিত্যিক দেশের ভেতরে-বাইরে, অবরুদ্ধ রণাঙ্গনে বসে, পালিয়ে, গোপনে, প্রকাশ্যে বের করেন একাধিক সংবাদপত্র। সে ইতিহাস আমাদের আজ আবার নতুন করে স্মরণ করা প্রয়োজন। প্রয়োজন আলোকে উদ্ভাসিত করা। সেই অগ্নিঝরা, রক্তঝরা দিনগুলোতে অস্ত্র, কণ্ঠ ও কলম যুদ্ধে কলম সৈনিকরা সংবাদপত্রের মাধ্যমে যে ঐতিহাসিক ভূমিকা পালন করে সেই অবদান আমরা কৃতজ্ঞতাচিত্রে স্মরণ করি।

চবি সংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, সহকরী প্রক্টরবৃন্দ ও চবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ইমরান হোসাইন প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm