স্যালাইন হাতে পরীক্ষার কেন্দ্রে এসএসসি পরীক্ষার্থী আসমা

হাতে স্যালাইন লাগানো অবস্থায় স্বজনদের শরীরে ভর করেই চট্টগ্রামের আনোয়ারার বটতলী শাহ্ মোহছেন আউলিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় অংশগ্রহণ করতে এসেছেন আসমা আকতার নামে এক এসএসসি পরীক্ষার্থী। তাকে দেখে কিছুটা হতবাক হয়ে পড়েন কেন্দ্রে উপস্থিত শিক্ষক ও পরিদর্শকরাও।

আসমা আকতার চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়ন বহুমূখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। সে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। শারীরিক অসুস্থতার কারণে গত রবিবার বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা দিয়েই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে ইংরেজি প্রথমপত্র পরীক্ষা দিতে পরিবারের কাছে আকুতি-মিনতি ও কান্নায় ভেঙে পড়লে পরিবারের সদস্যরা চিকিৎসকের অনুমতি নিয়ে পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসেন তাকে।

আসমা আকতারের মা আমেনা বেগম বলেন, গত ১৩ তারিখ থেকে আসমার শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ে। এরই মাঝে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা দেওয়ার পর তার শারীরিক অবস্থার অবনতি হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ইংরেজি প্রথমপত্র পরীক্ষা দিতে আসমা কান্না করলে সোমবার সকালে চিকিৎসকের অনুমতি নিয়ে কেন্দ্রে নিয়ে আসি এবং পরীক্ষা শেষে আবারো হাসাপাতালে নিয়ে যাব।

কেন্দ্র সচিব নজরুল ইসলাম বলেন, সোমবার সকালে অসুস্থ একজন পরীক্ষার্থীকে অভিভাবকরা কেন্দ্রে নিয়ে আসলে শিক্ষা বোর্ডের পরীক্ষা পদ্ধতির সকল নিয়ম মেনে ও বোর্ডের অনুমতি নিয়ে তাকে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়। তাকে আলাদা একটি কক্ষে বসানো এবং কেন্দ্রে দায়িত্বরত মেডিকেল টিমকেও দায়িত্ব দেওয়া হয়।

আনোয়ারা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন বলেন, ‘একজন পরীক্ষার্থী অসুস্থতার কথা শুনে বোর্ডের অনুমতি নিয়ে পরীক্ষা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সে যেন ভেঙে না পড়ে এজন্য তাকে সাহস দেওয়া হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।