হাজারী গলিতে গোডাউনের তালা ভেঙে ৪০ লাখ টাকার অনিবন্ধিত ওষুধ জব্দ

চট্টগ্রামের সর্ববৃহৎ ওষুধের মার্কেট হাজারী লেনে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। এসময় ২টি গোডাউনের তালা ভেঙে প্রায় ৪০ লাখ টাকার অনিবন্ধিত ওষুধ জব্দ করা হয়। এছাড়া ৩টি ফার্মেসিতে ফিজিশিয়ানস স্যাম্পল রাখায় সর্বমোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকাল ৩টার দিকে এ অভিযান শুরু করেন জেলা প্রশাসনের ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এ অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত ও আব্দুল্লাহ আল মামুন বলেন, অভিযান শুরুর দিকে ৩টি ফার্মেসিতে ফিজিশিয়ানস স্যাম্পল রাখায় সর্বমোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর হাজারী লেনের ছবিলা কমপ্লেক্সে ঢুকতে গেলে দেখা দেয় বিপত্তি। সকল ফার্মেসি বন্ধ করে মালিকেরা মার্কেটের বাইরে অবস্থান নেয়। মার্কেট কমিটি, ফার্মেসি মালিক সমিতি ও স্থানীয় নেতৃবৃন্দের অনেক অনুরোধ সত্ত্বেও দোকান খুলতে অস্বীকৃতি জানান মালিকরা। তখন কোতোয়ালি থানা থেকে ১২ সদস্যবিশিষ্ট সিএমপির আরেকটি দল অভিযানে যোগ দেয়।

তারা বলেন, এসময় ছবিলা কমপ্লেক্সের তৃতীয় তলার একটি এবং চতুর্থ তলার একটি গোডাউনের তালা ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়। তালা ভেঙে দুই গোডাউন থেকে প্রায় ৪০ লাখ টাকার অনিবন্ধিত ওষুধ পাওয়া যায়। পরবর্তীতে জব্দকৃত অনিবন্ধিত ওষুধগুলো বিনস্ট করা হয় এবং ফিজিশিয়ানস স্যাম্পেলগুলো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এ বিষয়ে বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট এসোসিয়েশন চট্টগ্রামের সহ সভাপতি আশীষ ভট্টাচার্য বলেন, ” দুই একজন অসাধু ব্যবসায়ীর কারণে আমাদের হাজারী গলির সবার বদনাম হয়। প্রশাসনের এরূপ অভিযানে আমরা সর্বাত্মক সহযোগিতা করেছি এবং ভবিষ্যতেও করব।”

আভিযানে ঔষধ প্রশাসন অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক শাখাওয়াত হোসেন আকন্দ রাজু জেলা প্রশাসনকে সার্বিক সহযোগিতা করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।